Crane Accident

জেলের পাশেই হুড়মুড়িয়ে ভাঙল ক্রেন, জখম পাঁচ

ক্রেনটি ভেঙে পড়ার পরেই আশপাশে বিদ্যুৎ চলে যায়। সংশোধনাগারের পাশ দিয়ে কলোনিতে ঢোকার রাস্তা বন্ধ হয়ে গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২০ ০৩:১৯
Share:

মন্দিরের উপরে ভেঙে পড়া সেই ক্রেন। নিজস্ব চিত্র

ভূমিকম্পের মতো কেঁপে উঠেছিল গোটা এলাকা। আশপাশের বাড়ি থেকে বেরিয়ে এসেছিলেন বাসিন্দারা। তাঁরা দেখলেন, প্রেসিডেন্সি সংশোধনাগারের পাশেই সরকারি প্রকল্পের ক্রেন ভেঙে পড়েছে কয়েকটি বাড়ির উপরে। বৃহস্পতিবার রাতের এই ঘটনায় জখম হয়েছেন পাঁচ জন। বড় অঘটনের হাত থেকে রক্ষা পেয়েছে সংলগ্ন সূর্য সেন কলোনি, মতিঝিল কলোনি ও বিধানচন্দ্র কলোনি।

Advertisement

স্থানীয় সূত্রের খবর, ওই জায়গায় গত দু’বছর ধরে সরকারি প্রকল্প ধন-ধান্য অডিটোরিয়ামের কাজ চলছে। সেই কাজেই ব্যবহার করা হচ্ছিল দু’টি বড় ক্রেন, যার একটি (২০০ মিটার লম্বা) এ দিন ভেঙে পড়ে দু’টি টালির চালের ঘর ও একটি মন্দিরের উপরে। পুরসভার স্থানীয় ওয়ার্ড কোঅর্ডিনেটর দেবলীনা বিশ্বাস বলেন, ‘‘মন্দিরে বেশ কয়েক জন মহিলা থাকলেও তাঁদের কিছু হয়নি। দু’টি বাড়ির মধ্যে একটিতে এক জন বাসিন্দা ছিলেন। তাঁর চোটও সামান্য। তবে চার জন শ্রমিক জখম হয়েছেন। তাঁদের মধ্যে তিন জনের চোট গুরুতর।” এই ঘটনায় শিবাজি তিওয়ারি নামে এক জনের বাড়ি ভেঙে গিয়েছে। তিনি বললেন, ‘‘ওই সময়ে কেউ বাড়ি ছিলাম না। কাকা ছিলেন। তাঁর চোটও সামান্য।”

ক্রেনটি ভেঙে পড়ার পরেই আশপাশে বিদ্যুৎ চলে যায়। সংশোধনাগারের পাশ দিয়ে কলোনিতে ঢোকার রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। বাসিন্দাদের একাংশ জানাচ্ছেন, রোজই ক্রেন দু’টি দিয়ে পাইপ তোলার কাজ হয়। প্রথমে তাঁরা ভেবেছিলেন, সেই পাইপই উপর থেকে পড়েছে। আতঙ্ক কাটছে না তিন কলোনির বাসিন্দাদের। এ দিনের পরে অন্য ক্রেনটি নিয়েও ভীত তাঁরা।

Advertisement

এ দিন রাতে ঘটনাস্থলে যান কলকাতা পুরসভার প্রশাকমণ্ডলীর চেয়ারম্যান তথা মন্ত্রী ফিরহাদ হাকিম। পৌঁছয় আলিপুর থানার পুলিশ ও কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনী। আসেন ডিসি (সাউথ) মিরাজ খালিদও। তিনি জানান, কী করে এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন