চিংড়িঘাটায় হবে ফুটব্রিজ ও সাবওয়ে

বাসের চাকায় পিষ্ট হয়ে দুই তরুণের মৃত্যুর পরে চিংড়িঘাটা মোড় সংলগ্ন ইএম বাইপাসে তৈরি হবে ফুট ওভারব্রিজ, সাবওয়ে এবং ধীর গতির যানবাহনের জন্য আলাদা লেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৮ ০১:৩১
Share:

অবাধ: চিংড়িঘাটায় পুলিশের সামনে দিয়েই মালপত্র চাপিয়ে সাইকেল নিয়ে যাতায়াত। সোমবার। ছবি: শৌভিক দে

এত দিন কিছুই ছিল না। বাসের চাকায় পিষ্ট হয়ে দুই তরুণের মৃত্যুর পরে চিংড়িঘাটা মোড় সংলগ্ন ইএম বাইপাসে তৈরি হবে ফুট ওভারব্রিজ, সাবওয়ে এবং ধীর গতির যানবাহনের জন্য আলাদা লেন।

Advertisement

সোমবার সকালে ওই পরিকল্পনা মাথায় রেখেই চিংড়িঘাটা মোড় সংলগ্ন ইএম বাইপাস পরিদর্শন করেন কলকাতা এবং বিধাননগর পুলিশের কর্তারা। তাঁদের সঙ্গে ছিলেন কেএমডিএ-র প্রতিনিধিরাও। পরে কলকাতা পুলিশের ডিসি (ট্র্যাফিক) সুমিত কুমার জানান, চিংড়িঘাটা-বাইপাস মোড় থেকে বেলেঘাটা এবং সল্টলেকে যাওয়া-আসার একাধিক পথ রয়েছে। প্রাথমিক ভাবে ক্যাপ্টেন ভেড়ি ও ইস্টার্ন ড্রেনেজ চ্যানেলের কাছে দুই জায়গায় দু’টি ফুট ওভারব্রিজ গড়া হবে। এর ফলে পথচারীদের সুবিধা হবে বলেই ধারণা পুলিশের কর্তাদের। বাইপাসে ইতিমধ্যেই সল্টলেকের দিকের ফুটপাথ সম্প্রসারণের কাজ শুরু হয়েছে।

এ দিন চিংড়িঘাটা মোড়ের ট্র্যাফিক ব্যবস্থা খতিয়ে দেখেন খড়্গপুর আইআইটি-র এক অধ্যাপক। পথচারীদের সুরক্ষায় কী কী ব্যবস্থা নেওয়া যায়, সে ব্যাপারে পরামর্শ দেন তিনি। সাবওয়ে-সহ একগুচ্ছ পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। সঙ্গে ছিলেন ট্র্যাফিক পুলিশের দুই আধিকারিক। পাশাপাশি, পরিকল্পনা চূড়ান্ত করে পুলিশের কাছে তা জমা দেওয়ার আগে সামনের সপ্তাহে আইআইটি বিশেষজ্ঞদের একটি দল ওই এলাকায় সমীক্ষা চালাবে।

Advertisement

লালবাজার জানিয়েছে, দীর্ঘমেয়াদি ওই পরিকল্পনার পাশাপাশি এ দিন থেকেই পুলিশ চিংড়িঘাটা মোড়ের ট্র্যাফিক ব্যবস্থায় কিছু বদল এনেছে। বাইপাসের বদলে ইস্টার্ন ড্রেনেজ ক্যানাল রোড এবং সেক্টর ফাইভের মধ্যে যাতায়াতকারীদের জন্য সিগন্যাল বেশি সময় ধরে সবুজ রাখা হচ্ছে, যাতে বাইপাসের দু’পাশের বাসিন্দারা রাস্তা পারাপারে আরও সময় পান। সেই সঙ্গে ওই মোড়ের ট্র্যাফিক সামলানোর জন্য এ দিন সকাল থেকে দু’দফায় মোট ১৬ জন ট্র্যাফিক কনস্টেবলকে মোতায়েন করা হয়েছে। ব্যস্ত সময়ে চার জনের বেশি অফিসারকে রাখা হয়েছে ওই এলাকার যানজট সামলানোর জন্য।

গত শনিবার ওই মোড়েই সাইকেলে রাস্তা পার হওয়ার সময়ে বাসের ধাক্কায় মৃত্যু হয় দুই তরুণের। ওই দুর্ঘটনাকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নেয় এলাকা। ভাঙচুরের পাশাপাশি আগুন লাগিয়ে দেওয়া হয় বেশ কয়েকটি সরকারি বাসে।

এ দিন পুলিশ এবং কেএমডিএ-র কর্তারা ফুটব্রিজ ও সাবওয়ে তৈরির বিষয়ে আলোচনা করেন। লালবাজার জানায়, ফুটব্রিজে এসক্যালেটর থাকবে। ধীর গতির যানবাহনের জন্য আলাদা লেন খুব শীঘ্রই চালু হয়ে যাবে। তবে পুলিশের একটি অংশের দাবি, ওই এলাকায় সাবওয়ে করার ক্ষেত্রে সমস্যা রয়েছে। কারণ, মোড়ের কাছেই রয়েছে বেলেঘাটা খাল এবং ইস্টার্ন ড্রেনেজ চ্যানেল। এ ছাড়াও রয়েছে চিংড়িঘাটা উড়ালপুল। তা ছাড়া, ওই মোড়ের উপর দিয়েই যাওয়ার কথা গড়িয়া-বিমানবন্দর মেট্রোর লাইন। বেশ কয়েকটি স্তম্ভ হওয়ার কথা মোড়ের কাছেই। ওই জায়গায় মাটির তলায় নিকাশির পাইপলাইনও রয়েছে। পুলিশ এবং কেএমডিএ-র দাবি, বিধাননগর ও কলকাতা পুলিশ, কেএমডিএ, কলকাতা পুরসভা এবং নবদিগন্ত-এর প্রতিনিধিদের নিয়ে শীঘ্রই বৈঠক হবে। সেখানেই সব পরিকল্পনা চূড়ান্ত হবে।

রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমও এ দিন জানান, চিংড়িঘাটায় সাবওয়ে এবং ফুট ওভারব্রিজ তৈরি করা হবে। কেএমডিএ ওই কাজ করবে।

কলকাতা পুলিশের ট্র্যাফিক-কর্তারা জানিয়েছেন, চিংড়িঘাটার পাশাপাশি গড়িয়াহাট, এ জে সি বসু রোড-সহ শহরের বিভিন্ন জায়গায় ফুটব্রিজ করার পরিকল্পনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন