Child Abuse

স্কুল বন্ধের সিদ্ধান্তে অনড় কর্তৃপক্ষ, আগামী কাল অভিভাবকদের সঙ্গে বৈঠক

এ দিন স্কুলের তরফে নোটিস দিয়ে জানানো হয়েছে, সুষ্ঠু পরিবেশের জন্য অপেক্ষা করা হবে। পরিস্থিতি স্বাভাবিক হলেই অভিভাবকদের নোটিস দিয়ে স্কুল খোলার কথা জানিয়ে দেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৭ ১১:২২
Share:

জিডি বিড়লা স্কুলের সামনে অভিভাবকদের বিক্ষোভ। সোমবার। ছবি: বিশ্বনাথ বণিক।

আপাতত স্কুল না খোলার ব্যাপারে অনড় জি ডি বিড়লা সেন্টার ফর এডুকেশন কর্তৃপক্ষ। তাঁদের দাবি, স্কুলের পরিস্থিতি স্বাভাবিক না হলে স্কুল খোলা হবে না। সোমবার এ কথা জানিয়ে দিল জি ডি বিড়লা স্কুল কর্তৃপক্ষ। স্কুলের এই সিদ্ধান্তের ফলে সমস্যায় পড়েছে পড়ুয়ারা।

Advertisement

জি ডি বিড়লা স্কুলে শিশু ছাত্রীকে অত্যাচারের ঘটনা প্রকাশ্যে আসার পরই অভিভাবকদের একাংশ দাবি তুলেছিলেন, পড়ুয়াদের নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত স্কুল বন্ধ রাখতে হবে। এর পরই রবিবার স্কুল এবং শিক্ষিকাদের নিরাপত্তার যুক্তি দিয়ে স্কুল বন্ধের নোটিস ঝুলিয়েছে জি ডি বিড়লা কর্তৃপক্ষ।

যদিও পরে স্কুলের তরফে জানানো হয়েছে, পরিস্থিতি নিয়ে মঙ্গলবার অভিভাবকদের সঙ্গে বৈঠকে বসবেন স্কুল কর্তৃপক্ষ। অভিভাবকদের চাপের ফলেই স্কুল কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। সেখানে অভিভাবকরা ছাড়াও পুলিশ আধাকারিক, শিক্ষা দফতরের পাশাপাশি রাজ্য সরকারের প্রতিনিধিরাও থাকবেন।

Advertisement

স্কুলের সামনে অবস্থানের মধ্যেই অসুস্থ হয়ে পড়লেন নির্যাতিতা ছাত্রীর বাবা।
তাঁকে সঙ্গে সঙ্গেই বাড়িতে নিয়ে যান অভিভাবকদের একাংশ।
জি ডি বিড়লা স্কুলের সামনে প্রতিবাদ-বিক্ষোভ প্রাক্তনীদের।
অভিযুক্তদের শাস্তির দাবিতে মিছিল স্কুলের প্রাক্তন পড়ুয়াদের।
জোর করে স্কুলে ঢোকার করেন বিজেপি সাংসদ রূপা গঙ্গোপাধ্যায়।

তাঁকে বাধা দেয় পুলিশ। ফলে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়।
কাল বেলা ১২টায় অভিভাবকদের সঙ্গে বৈঠক স্কুল কর্তৃপক্ষের।

এ দিন স্কুলের তরফে নোটিস দিয়ে জানানো হয়েছে, সুষ্ঠু পরিবেশের জন্য অপেক্ষা করা হবে। পরিস্থিতি স্বাভাবিক হলেই অভিভাবকদের নোটিস দিয়ে স্কুল খোলার কথা জানিয়ে দেওয়া হবে।

স্কুলের সামনে পড়ুয়ারা। সোমবার সকালে। নিজস্ব চিত্র।

হঠাৎ করে এ ভাবে স্কুল বন্ধের সিদ্ধান্তের ফলে সমস্যার পড়েছে পড়ুয়ারা। কারণ, এখন বিভিন্ন শ্রেণিতে পরীক্ষা চলছে। পাশাপাশি, আগামী ২২ তারিখ থেকে শুরু হবে প্রি-বোর্ডের পরীক্ষা। এ দিন সকালেও স্কুলে আসতে দেখা গিয়েছে বহু পড়ুয়াকে। এ দিন স্কুলে আসেন বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়। বিজেপি নেত্রীকে ঘিরে বিক্ষোভ দেখান অভিভাবকরা। তাঁদের দাবি, বিষয়টি নিয়ে রাজনীতি করা উচিত নয়। পরে রূপা গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘রাজনীতি করতে এখানে আসিনি। স্কুলের সামনে বসে থাকব।’’

আরও পড়ুন: জি ডি বিড়লায় রূপা, গো ব্যাক স্লোগান অভিভাবকদের

ইতিমধ্যেই অভিযুক্তদের আড়াল করা ও তথ্য গোপনের দায়ে স্কুলের প্রিন্সিপ্যালের বিরুদ্ধে ‘পকসো’ (প্রোটেকশন অব চিল্ড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস) আইনে অভিযোগ দায়ের করেছে রাজ্যের শিশু সুরক্ষা কমিশন। পৃথক এফআইআর করেছেন শিশুটির বাবাও। ঘটনার তদন্তভার হাতে নিয়েছে লালবাজারের গোয়েন্দা বিভাগ।

আরও পড়ুন: বিক্ষোভ জারি, আপাতত বন্ধ জিডি বিড়লা স্কুল

আরও পড়ুন: ‘আমি নির্দোষ, তোমরা ভেঙে পোড়ো না মা’

অন্য দিকে, এ দিন সকাল থেকেই বেহালার এম পি বিড়লা স্কুলের সামনে সাড়ে তিন বছরের এক ছাত্রীকে যৌন নিগ্রহ কাণ্ডে অভিযুক্তের শাস্তির দাবিতে বিক্ষোভ দেখান অভিভাবকরা। মাস তিনেক আগে বেহালার এমপি বিড়লা স্কুলে ওই ছাত্রীকে যৌন নিগ্রহ করা হয়। সেই ঘটনায় অভিযোগ পেলেও পুলিশ বা স্কুল, কেউই কোনও ব্যবস্থা নেয়নি বলে ওই শিশুর পরিবারের অভিযোগ।চাপে পড়ে শেষ পর্যন্ত শিশু নিগ্রহের মূল অভিযুক্তকে সাসপেন্ড করল বেহালার জেমস লং সরণির স্কুল কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন