Durga Pujo 2023

চতুর্থী থেকে নবমীর মধ্যে দিন-রাত পরিষেবা সরকারি বাসের

জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সঙ্গে যুঝে বাস চালাতে গিয়ে যাত্রীদের চাহিদার বিষয়ে বিশেষ সজাগ থাকতে হচ্ছে সরকারি বাসকেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ০৯:০৮
Share:

—প্রতীকী চিত্র।

বেসরকারি বাসের সঙ্গে পাল্লা দিয়ে এ বার পুজোয় চতুর্থী থেকে নবমী পর্যন্ত রাতে সরকারি বাস চলবে। যাত্রীদের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত সংখ্যায় বাস রাস্তায় নামতে প্রয়োজনীয় প্রস্তুতি সেরে রেখেছে পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহণ নিগম এবং কলকাতা রাষ্ট্রীয় পরিবহণ নিগম। ১৮ থেকে ২৩ নভেম্বরের মধ্যে নিগমের চালক, কন্ডাক্টর ছাড়াও ট্র্যাফিক বিভাগের সঙ্গে যুক্ত সব আধিকারিক এবং কর্মীদের সব রকমের ছুটি বাতিল করা হয়েছে।

Advertisement

চতুর্থী থেকে ষষ্ঠীর মধ্যে পুজো বাজারের ভিড়ের কথা মাথায় রেখে দিনের বেলায় বেশি সংখ্যক বাস চালানো হবে। তবে, একাধিক বড় পুজোর আগেই উদ্বোধন হয়ে যাওয়ায় দর্শনার্থীর ভিড়ও রাতে থাকবে বলে মনে করছেন পরিবহণ দফতরের আধিকারিকেরা। তাই বেসরকারি বাসের ধাঁচেই গুরুত্বপূর্ণ রুটগুলিতে যাত্রীদের উপস্থিতি অনুযায়ী বাস চালাবে রাজ্য পরিবহণ নিগম।

পুজোর দিনগুলিতে সকালের দিকে এসি বাসের পরিষেবা কিছুটা দেরিতে শুরু হতে পারে। সপ্তমী থেকে নবমীর মধ্যে রাতের দিকেও বিমানবন্দরে ভলভো এসি বাস কিছুটা দেরিতে ছাড়তে পারে। তবে, ওই দিনগুলিতে শহরের গুরুত্বপূর্ণ সব রুটে বাস থাকবে। ওই সময়ে প্রতিদিন গড়ে ৪৫০টি বাস রাতে ছুটবে। গুরুত্বপূর্ণ ডিপোগুলিতে বাস মেরামতির জন্য কর্মীদের তৈরি রাখার পাশাপাশি অন্তত দু’জন করে বাসচালক এবং কন্ডাক্টর মজুত রাখা হবে। যাতে কোনও প্রয়োজনে তাঁরা বাস নিয়ে রওনা হতে পারেন।

Advertisement

উত্তর এবং দক্ষিণ কলকাতা, ই এম বাইপাস, নিউ টাউন, বারাসত সংলগ্ন বিভিন্ন রুট ছাড়াও এসপ্লানেড থেকে ডানলপের মধ্যে বিশেষ শাটল সার্ভিস চালানোর প্রস্তুতি নিয়ে রেখেছে রাজ্য পরিবহণ নিগম। যাত্রীদের ভিড় এবং চাহিদা অনুযায়ী ওই পরিষেবা চালানো হবে। কোনও কারণে মেট্রোর পরিষেবা ব্যাহত হলে উত্তরের যাত্রীদের জন্য ওই শাটল সার্ভিস গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সঙ্গে যুঝে বাস চালাতে গিয়ে যাত্রীদের চাহিদার বিষয়ে বিশেষ সজাগ থাকতে হচ্ছে সরকারি বাসকেও। যাত্রী নেই, এমন রুটের বদলে অনেক বেশি যাত্রী রাস্তায় বাসের জন্য অপেক্ষা করছেন এমন রুটে বাস চালানোকে প্রাধান্য দেওয়ার কথা ভাবা হয়েছে। পুজোর দিনগুলিতে সাধারণ যাত্রীদের যাতায়াতের পাশাপাশি পুজো পরিক্রমার যে বিশেষ পরিষেবা রয়েছে, তা-ও আলাদা ভাবে চালু থাকছে। রাস্তায় বাসের জোগান নিশ্চিত করতে রক্ষণাবেক্ষণের ব্যবস্থাও তৈরি রাখতে হচ্ছে নিগমকে। বিপুল সংখ্যক যাত্রী যেহেতু এই সময়ে পথে নামেন, তাই এই সময়ে আয়ের সুযোগ বাড়াতে তৎপর সরকারি বাসও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন