প্লাস্টিকের নীচে নয়, চাকাওয়ালা স্টলেই বসতে হবে হকারদের

পলিথিন বা প্লাস্টিক আর নয়। এ বার থেকে অ্যালুমিনিয়াম পাতের তৈরি চাকা লাগানো স্টলেই ব্যবসা করতে হবে ফুটপাতের হকারদের। পুরসভার কারখানা থেকে তেমন একটি স্টল বানিয়ে সোমবার গড়িয়াহাটের হকারদের দেখালেন মেয়র ফিরহাদ হাকিম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৯ ০০:০০
Share:

ফিরহাদ হাকিম। — ফাইল চিত্র।

পলিথিন বা প্লাস্টিক আর নয়। এ বার থেকে অ্যালুমিনিয়াম পাতের তৈরি চাকা লাগানো স্টলেই ব্যবসা করতে হবে ফুটপাতের হকারদের। পুরসভার কারখানা থেকে তেমন একটি স্টল বানিয়ে সোমবার গড়িয়াহাটের হকারদের দেখালেন মেয়র ফিরহাদ হাকিম। তিনি বললেন, ‘‘আপনারাও দেখুন। পছন্দ হলে এ ধরনের স্টল বানিয়ে দেওয়া হবে।’’ তিনি জানান, বর্ষায় বা গরমে ক্রেতাদের যাতে কোনও অসুবিধা না হয়, তার জন্য স্টলের মাথায় চৌকো ছাতাও লাগানো হবে।

Advertisement

সম্প্রতি গড়িয়াহাট মোড়ে অগ্নিকাণ্ডে বড় কাপড়ের দোকানের সঙ্গে পুড়ে গিয়েছে হকারদের ছাউনিও। আগুন ছড়ানোর পিছনে প্লাস্টিকের ছাউনি, পলিথিনের ত্রিপল যে প্রধান কারণ, তাও মনে করে পুর প্রশাসন। এ দিকে, শহরে প্রায় সর্বত্রই হকারেরা প্লাস্টিকের ছাউনি ব্যবহার করে থাকেন। তাই ওই অগ্নিকাণ্ডের পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে মেয়র ফিরহাদ হাকিম পুরভবনে বৈঠক করে সিদ্ধান্ত নেন ফুটপাতে প্লাস্টিক, পলিথিনের ছাউনি ব্যবহার বন্ধ করার। জানানো হয়,

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হকারদের ২০ হাজার টাকা করে এককালীন সাহায্য দেওয়া হবে। সঙ্গে তাঁদের বিশেষ স্টল বানিয়ে দেবে পুরসভা।

Advertisement

এ দিন সেই স্টল দেখানোর পরে মেয়র জানিয়ে দেন, গড়িয়াহাটকে মডেল করে কাজ শুরু হচ্ছে। এর পরে সারা শহরে এ ধরনের স্টল দেওয়া হবে। তিনি এও জানান, ফুটপাতের উপর দিয়ে তার থাকবে না। গড়িয়াহাটের কথা তুলে তিনি জানান, এখানে ফুটপাতের নীচে গর্ত করে চ্য়ানেল করা হবে। সব বৈদ্যুতিক তার যাবে নীচ দিয়ে। ইতিমধ্যেই সিইএসসি-কে তা জানিয়ে দেওয়া হয়েছে। ফুটপাতের নীচ থেকে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে প্রতিটি স্টলে। খুব শীঘ্রই বাকি স্টল তৈরি করে গড়িয়াহাটের ক্ষতিগ্রস্ত ৫২ জন হকারকে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন