Firhad Hakim

গাছ কাটার অভিযোগ শুনে ওসিকে ফোন ক্ষুব্ধ মেয়রের

শুক্রবার ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে গরফা থানা এলাকার হালতুর এক বাসিন্দা গাছ কাটার বিষয়ে সরাসরি মেয়রের কাছে নালিশ জানান। ওই নাগরিকের অভিযোগ, সরকারি জমিতে থাকা গাছ কেটে ফেলা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ০৯:৩৮
Share:

মেয়র ফিরহাদ হাকিম। —ফাইল চিত্র।

কলকাতা শহরের সবুজ রক্ষায় মেয়র ফিরহাদ হাকিম আগে বহু বার নাগরিকদের কাছে আবেদন করেছেন। কলকাতার বায়ুদূষণ যে হারে বেড়ে চলেছে, তাতে গাছ না লাগালে এবং পুরনো গাছ না বাঁচালে সেই দূষণের মোকাবিলা করা যে সম্ভব নয়, সে কথাও বলেছেন বার বার। তবু মাঝেমধ্যেই বিভিন্ন এলাকা থেকে গাছ কাটার অভিযোগ আসে।

Advertisement

শুক্রবার ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে গরফা থানা এলাকার হালতুর এক বাসিন্দা গাছ কাটার বিষয়ে সরাসরি মেয়রের কাছে নালিশ জানান। ওই নাগরিকের অভিযোগ, সরকারি জমিতে থাকা গাছ কেটে ফেলা হচ্ছে। পুলিশকে বলেও লাভ হচ্ছে না। এই অভিযোগ শুনে ‘টক টু মেয়র’ চলাকালীনই সরাসরি গরফা থানার ওসিকে ফোন করেন ফিরহাদ। মেয়র ওসিকে গাছ কাটার ঘটনায় অভিযুক্তের বিরুদ্ধে এফআইআর করার নির্দেশ দেন। প্রসঙ্গত, মাসখানেক আগে দক্ষিণ কলকাতার এক জায়গা থেকে গাছ কাটার অভিযোগ পেয়ে রাজ্যপাল নিজে ঘটনাস্থলে গিয়েছিলেন।

এ দিন ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে অভিযোগকারী মেয়রের কাছে নালিশ করেন, পুলিশকে জানানো হলেও গাছ কাটার ঘটনায় অভিযোগকারীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। অভিযোগ শুনে ক্ষিপ্ত মেয়র তাঁর অফিসারদের বলেন গরফা থানার ওসিকে ফোনে ধরতে। মেয়র বলতে থাকেন, ‘‘গাছ না বাঁচালে আগামী প্রজন্ম শ্বাসজনিত অসুখে আক্রান্ত হবে। যেমন করেই হোক, আমাদের গাছ লাগানো ও তা বাঁচানোর দায়িত্ব নিতে হবে।’’ মেয়রের অভিযোগ পেয়ে গরফা থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে দেখে, একটি গাছের কয়েকটি ডাল কাটা হয়েছে। পুলিশের তরফে ওই ব্যক্তিকে গাছ বাঁচানোর জন্য বিষয়ে করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন