Heavy Rainfall

Kolkata Weather: শনি-সকালেই তুমুল বৃষ্টি কলকাতায়, জল জমেছে শহরের বহু এলাকায়

মৌসম ভবন জানিয়েছে, ১ জুন থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গে ২০ শতাংশ উদ্বৃত্ত বৃষ্টি হয়েছে। তবে উত্তরবঙ্গে চার শতাংশ ঘাটতি হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২১ ১০:৫০
Share:

উত্তর ও মধ্য কলকাতার বহু জায়গায় জল জমেছে ফাইল চিত্র।

পূর্বাভাস ছিলই। সেই পূর্বাভাস মতোই শনিবার সকাল থেকে তুমুল বৃষ্টি শুরু হয়েছে কলকাতায়। সারাদিন বৃষ্টি হতে পারে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। রবিবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার থেকে বৃষ্টি কমবে বলে জানিয়েছে আলিপুর। শনিবার সকালের বৃষ্টিতে উত্তর ও মধ্য কলকাতার বহু জায়গায় জল জমেছে
আবহাওয়া দফতর সূত্রে খবর, শনি ও রবিবার দফায় দফায় কলকাতা-সহ দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, নদিয়াতে ভারী বৃষ্টি হবে। সারাদিন মেঘলা থাকবে আকাশ। শনিবার সকালের বৃষ্টিতে উত্তর কলকাতার ঠনঠনিয়া, কালাকার স্ট্রিট, মহাত্মা গাঁধী রোড, কলেজ স্ট্রিট, সেন্ট্রাল অ্যাভিনিউ প্রভৃতি এলাকায় জল জমেছে। ফলে সমস্যায় পড়েছেন পথচারীরা।

Advertisement

আলিপুর জানিয়েছে, সপ্তাহান্তে এই বৃষ্টির প্রধান কারণ ঘূর্ণাবর্ত। এ ছাড়া রাজ্যের উপর দিয়ে বিস্তৃত রয়েছে মৌসুমি অক্ষরেখা। বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত ধীরে ধীরে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলের কাছে অবস্থান করছে। এই জোড়া ফলায় বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গে।

মৌসম ভবনের হিসেব অনুযায়ী, ১ জুন থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গে ২০ শতাংশ উদ্বৃত্ত বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলাতেই উদ্বৃত্ত বৃষ্টি হয়েছে। তবে অন্য দিকে উত্তরবঙ্গ এবং সিকিমে স্বাভাবিকের থেকে বৃষ্টিতে চার শতাংশ ঘাটতি হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন