সোদপুর, ব্যারাকপুর রেল সেতুতে ভারী যান বন্ধের নির্দেশ

মাসখানেক আগে এই দু’টি সেতু পরীক্ষা করা হয়। সোদপুরের রেল সেতু তেমন কোনও সমস্যা না থাকলেও যান নিয়ন্ত্রণ করা দরকার বলে মত দিয়েছিল বিশেষজ্ঞ দল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৮ ০১:১৬
Share:

সোদপুর রেল সেতুতে ভারী গাড়ি চলাচল নিয়ে নির্দেশিকা। নিজস্ব চিত্র

ব্যারাকপুর এবং সোদপুরের রেল সেতু ভারী যান চলাচলে নিষেধাজ্ঞা জারি হল। রাশ টানা হয়েছে যানবাহনের গতিতেও। এখন থেকে ওই দু’টি সেতু দিয়ে ১৬ টনের বেশি ভারী যান কোনও ভাবেই যাতায়াত করতে পারবে না বলে নির্দেশ জারি করেছে ব্যারাকপুর কমিশনারেটের পুলিশ।

Advertisement

মাসখানেক আগে এই দু’টি সেতু পরীক্ষা করা হয়। সোদপুরের রেল সেতু তেমন কোনও সমস্যা না থাকলেও যান নিয়ন্ত্রণ করা দরকার বলে মত দিয়েছিল বিশেষজ্ঞ দল। এই সেতুর কয়েকটি জায়গায় বিপদ লুকিয়ে রয়েছে বলে জানিয়েছিলেন বিশেষজ্ঞেরা। সেতুর নীচের অংশ যেমন বেদখল হয়ে গিয়েছে, তেমনই সেতুর বেশ কয়েকটি জায়গায় ফাটল দেখা দিয়েছে। বিভিন্ন জায়গায় গাছ গজানোর কারণেই এই ফাটল বলে অভিযোগ। ফলে যান চলাচল করলেই বিপজ্জনক ভাবে দোলে সেটি।

সোদপুরের সেতুর বয়স ২৫ বছরেরও বেশি, কিন্তু ব্যারাকপুরের রেল সেতু মাত্র পাঁচ বছরের পুরনো। এ দিকে, সেটির নীচেও দু’টি জায়গায় চিড় ধরেছে বলে অভিযোগ। তার ফলে এই সেতুতেও অতি ভারী যান চলাচল নিয়ন্ত্রণ করা দরকার বলে জানিয়েছিল বিশেষজ্ঞ দল।

Advertisement

বুধবার রাতে দু’টি সেতুতেই যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল। রাতে দু’টি সেতুরই দু’প্রান্তে ব্যানার লাগিয়ে দেওয়া হয়। কমিশনারেট জানিয়েছে, সেতু দিয়ে ১৬ টনের বেশি ভারী যান চলাচল করবে না। সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৫ কিলোমিটারের বেশি নয়। কিন্তু এই ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয়েরা। তাঁদের বক্তব্য, মূলত রাতের দিকেই ভারী লরি উড়ালপুল দিয়ে যাতায়াত করে। সেই সময়ে যান নিয়ন্ত্রণ পুলিশের পক্ষে সম্ভব হবে কি, প্রশ্ন তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন