High Court

High Court: প্রাথমিকে নিয়োগ ‘দুর্নীতি’ মামলা কেন গ্রহণযোগ্য নয়? রাজ্যের যুক্তি জানতে চাইল হাই কোর্ট

২০১৪ সালের টেটে দুর্নীতি হয়েছে। এই অভিযোগে মামলা করেন এক বিজেপি নেতা। ওই মামলা খারিজের দাবি রাজ্যের। এ নিয়েই হলফনামা তলব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৩:১৭
Share:

রাজ্যের হলফনামা চাইল হাই কোর্ট। প্রতীকী চিত্র।

প্রাথমিকে শিক্ষক নিয়োগ দুর্নীতির অভিযোগ নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে হাই কোর্টে। তার বিরোধিতা করেছে রাজ্য সরকার। কেন সেই মামলা গ্রহণযোগ্য নয়, রাজ্যের কাছে তা হলফনামা আকারে জানতে চাইল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে, আগামী এক সপ্তাহের মধ্যে রাজ্যকে এ নিয়ে হলফনামা জমা দিতে হবে।

Advertisement

২০১৪ সালে টেট পরীক্ষায় দুর্নীতি হয়েছে। বেআইনি ভাবে অনেককে নিয়োগ করা হয়েছে। এমন অভিযোগ তুলে হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছেন বিজেপি নেতা তাপস ঘোষ। তাঁর আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি আদালতে জানান, গত এক বছরে ৬ দফায় ধাপে ধাপে নিয়োগ করা হয়েছে। আরও এক মামলাকারীর অভিযোগ, পরীক্ষায় পাশ না করেও ২০১৭ সাল থেকে চাকরি করছেন হুগলির এক বাসিন্দা।

রাজ্য উচ্চ আদালতে দাবি করে, এই মামলা গ্রহণযোগ্য হওয়া উচিত নয়। রাজ্যের প্রশ্ন, আট বছর আগের কোনও বিষয় নিয়ে করা জনস্বার্থ মামলা কী ভাবে গ্রহণযোগ্য হতে পারে? ওই নিয়োগ প্রক্রিয়া বন্ধ হয়ে গিয়েছে বলেও জানিয়েছে রাজ্য সরকার। তখন মামলাকারীরা পাল্টা জানান, ধাপে ধাপে নিয়োগ করা হচ্ছে। চলতি বছরের এপ্রিলেও চাকরি দেওয়া হয়েছে বলে তাঁদের দাবি। রাজ্য পাল্টা জানায়, এই নিয়োগ সম্পূর্ণ আলাদা। মামলাটি খারিজ করার দাবিও তোলা হয় রাজ্যের তরফে।

Advertisement

দু’পক্ষের বক্তব্য শুনে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এ নিয়ে রাজ্যকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেয়। তার প্রেক্ষিতে পাল্টা হলফনামা দেবেন মামলাকারীরাও। আগামী ২১ জুন এই মামলার আবার শুনানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন