Oxygen Cylinder

অক্সিজেনের বাড়তি জোগান হাসপাতালে

হাসপাতাল চত্বরেই থাকছে একটি করে অক্সিজেন কনসেন্ট্রেটরের বাস এবং ১০টি করে বিশেষ অ্যাম্বুল্যান্স।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২১ ০৬:৪৮
Share:

উদ্যোগ: ১০টি অ্যাম্বুল্যান্স ও একটি স্কুলবাসে অক্সিজেন কনসেন্ট্রেটর নিয়ে চালু হল ‘অক্সিজেন অন হুইলস’ পরিষেবা। সোমবার। নিজস্ব চিত্র

সংক্রমণ বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অক্সিজেনের চাহিদা। হাসপাতাল বা বাড়ি, সর্বত্রই অক্সিজেনের সঙ্কট নিয়ে সাধারণ মানুষের পাশাপাশি চিন্তিত চিকিৎসক এবং প্রশাসনও। চিকিৎসকদের মতে, সেই সঙ্কটের খানিকটা সুরাহা দেবে ‘অক্সিজেন অন হুইলস’। সোমবার মুখ্যমন্ত্রী
মমতা বন্দ্যোপাধ্যায় ভার্চুয়াল মাধ্যমে এর উদ্বোধন করেন। এখন থেকে শহরের পাঁচটি সরকারি হাসপাতালে এই ব্যবস্থা থাকছে।

Advertisement

কী এই ‘অক্সিজেন অন হুইলস’? স্বাস্থ্য দফতর সূত্রের খবর, একটি স্কুলবাসের মতো গাড়িতে থাকবে চারটি অক্সিজেন কনসেন্ট্রেটর। এই গাড়ির সঙ্গে থাকবে ১০টি ১০২ অ্যাম্বুল্যান্সও। অ্যাম্বুল্যান্সগুলির প্রতিটিতে থাকছে বড় অক্সিজেন সিলিন্ডার। যেখান থেকে প্রয়োজনে অনেক বেশি পরিমাণ অক্সিজেন রোগীকে দেওয়া যাবে।

শম্ভুনাথ পণ্ডিত, ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল, এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতাল, কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে চত্বরেই থাকছে একটি করে অক্সিজেন কনসেন্ট্রেটরের বাস এবং ১০টি করে বিশেষ অ্যাম্বুল্যান্স।

Advertisement

রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে এই ব্যবস্থায় রোগী পরিষেবা আরও খানিকটা সহজ হবে বলেই মনে করছেন পাঁচটি সরকারি হাসপাতাল কর্তৃপক্ষ। তাঁদের মতে, অনেক ক্ষেত্রেই জরুরি বিভাগে আসা রোগীকে দূরের কোনও হাসপাতাল, যেখানে শয্যা পাওয়া গিয়েছে সেখানে পাঠাতে হলে বেশি অক্সিজেন ফ্লো-সহ এই ধরনের অ্যাম্বুল্যান্স কাজে লাগবে। আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের স্ত্রীরোগ চিকিৎসক শ্যামল চক্রবর্তী বলেন, “অনেক সময়েই শ্বাসকষ্ট নিয়ে আসা রোগী জরুরি বিভাগ পর্যন্ত পৌঁছতে পারেন না। সে ক্ষেত্রে তাঁকে তখনই জরুরি ভিত্তিতে অক্সিজেন দিতে পারবে চত্বরে দাঁড়িয়ে থাকা অ্যাম্বুল্যান্স বা অক্সিজেন কনসেন্ট্রেটর।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন