Board Results

সিআইএসসিই বোর্ডের দশম-দ্বাদশের ফল কয়েক দিনের মধ্যেই

বিজ্ঞপ্তি না বেরোলেও সূত্রের খবর, সিবিএসই-র দশম-দ্বাদশের ফল ২০ মে-র আশপাশে এবং আইসিএসই ও আইএসসি-র ফল প্রকাশিত হতে পারে আগামী দু’-তিন দিনের মধ্যে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ০৬:৩৯
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে বৃহস্পতিবার। উচ্চ মাধ্যমিকের ফল বেরোবে আগামী ৮ মে। কিন্তু সিআইএসসিই বোর্ডের দশম, অর্থাৎ আইসিএসই এবং দ্বাদশ, অর্থাৎ আইএসসি-র ফল কবে বেরোবে, কবেই বা প্রকাশিত হবে সিবিএসই-র দশম ও দ্বাদশের ফল, তা এখনও ঘোষণা করেনি দুই বোর্ড। বিজ্ঞপ্তি না বেরোলেও সূত্রের খবর, সিবিএসই-র দশম-দ্বাদশের ফল ২০ মে-র আশপাশে এবং আইসিএসই ও আইএসসি-র ফল প্রকাশিত হতে পারে আগামী দু’-তিন দিনের মধ্যে।

Advertisement

সিবিএসই বোর্ডের অধীনস্থ জি ডি গোয়েন্‌কা পাবলিক স্কুলের অধ্যক্ষা সুজাতা চট্টোপাধ্যায় বলেন, ‘‘আমরা প্রথমে শুনেছিলাম, সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির ফল বেরোতে পারে মে মাসের দ্বিতীয় সপ্তাহে, ১২ তারিখের আশপাশে। কিছু দিন আগে আমাদের স্কুলে এসেছিলেন বোর্ডের পরীক্ষা নিয়ামক সংযম ভরদ্বাজ। তিনি অবশ্য জানিয়েছেন, ২০ মে বা তার দু’-তিন দিন আগে-পরে সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির ফল বেরোতে পারে।’’

গত শুক্রবার সিবিএসই বোর্ড তাদের ওয়েবসাইটেও দিয়েছে, দশম এবং দ্বাদশের ফল ঘোষণা হবে ২০ মে-র পরে। সুজাতা জানান, গত বছর দু’ঘণ্টার ব্যবধানে দশম ও দ্বাদশ শ্রেণির ফল বেরিয়েছিল। এ বারেও দু’টি পরীক্ষার ফল একই দিনে বেরোনোর সম্ভাবনা আছে।

Advertisement

অন্য দিকে, সিআইএসসিই বোর্ড সূত্রের খবর, আইসিএসই এবং আইএসসি-র ফল বেরোতে পারে আগামী দুই থেকে তিন দিনের মধ্যে। ওই বোর্ডের স্কুলগুলির অধ্যক্ষদের একাংশ জানাচ্ছেন, সিআইএসসিই বোর্ডের চিফ এগ্‌জ়িকিউটিভ অফিসার জোসেফ ইমানুয়েলই ফল প্রকাশের দিন ঘোষণা করবেন।

অধ্যক্ষেরা জানাচ্ছেন, আইএসসি-তে বিষয়ের সংখ্যা অনেক। এক মাসেরও বেশি সময় ধরে পরীক্ষা চলেছে। তা শেষ হয়েছে এপ্রিলের প্রথম সপ্তাহে। ফল প্রকাশ সংক্রান্ত কাজ কার্যত শেষ। গত বছর একই দিনে প্রকাশিত হয়েছিল আইসিএসই এবং আইএসসি পরীক্ষার ফল। এ বারও তেমনটাই হতে পারে।

তবে, দুই বোর্ডের ক্ষেত্রেই পরীক্ষার ফল বেরোনোর দিন স্কুল থেকে মার্কশিট পাবে না পরীক্ষার্থীরা। কিছু দিন পরে তারা মার্কশিট হাতে পাবে। যদিও কে, কোন বিষয়ে কত নম্বর পেয়েছে, তা অনলাইনে দেখা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন