বাড়ি পরিষ্কার? জুটতে পারে পুরস্কার

হঠাৎ এই পরিকল্পনা কেন? প্রদীপবাবুর কথায়, ‘‘পুর এলাকা পরিষ্কার রাখার বিষয়ে নাগরিকেরা যাতে উৎসাহিত হন, তাই এই ভাবনা।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৯ ০০:১৭
Share:

প্রতীকী ছবি।

বাড়ি পরিষ্কার রাখলে পুরস্কৃত করবে দক্ষিণ দমদম পুরসভা। বুধবার বাজেট পেশ করে এই পরিকল্পনার কথা জানিয়েছেন ওই পুরসভার অ্যাকাউন্টস বিভাগের চেয়ারম্যান পারিষদ প্রদীপ মজুমদার।

Advertisement

এ দিন মোট ২২৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পাশ হয়েছে। সেই বাজেটেই ‘আমার শহর, পরিচ্ছন্ন শহর’ প্রকল্পের আওতায় ৩৫টি ওয়ার্ডের তিনটি বাড়িকে পরিচ্ছন্নতার জন্য পুরস্কৃত করা হবে বলে জানিয়েছেন চেয়ারম্যান পারিষদ।

হঠাৎ এই পরিকল্পনা কেন? প্রদীপবাবুর কথায়, ‘‘পুর এলাকা পরিষ্কার রাখার বিষয়ে নাগরিকেরা যাতে উৎসাহিত হন, তাই এই ভাবনা।’’ কিন্তু তৃণমূল কাউন্সিলরদেরই একাংশের প্রশ্ন, এক-একটি ওয়ার্ডে হাজারেরও বেশি ঘর। সে ক্ষেত্রে কার ঘর বেশি পরিষ্কার, বাছা হবে কী করে? এ নিয়ে পরবর্তীকালে সুনির্দিষ্ট পরিকল্পনা তৈরি হবে বলে জানিয়েছেন প্রদীপ।

Advertisement

প্রদীপ জানান, বাজেটে রাস্তাঘাটের উন্নয়নে প্রায় ৭৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। জনস্বাস্থ্য বিভাগের বরাদ্দেও খামতি রাখা হয়নি। অ্যাকাউন্টসের পাশাপাশি ক্রীড়া বিভাগের দায়িত্বপ্রাপ্ত ওই চেয়ারম্যান পারিষদের কথায়, ‘‘জাতীয় ও আন্তর্জাতিক স্তরে পদকজয়ী খেলোয়াড়দের সম্মানিত করা হবে। প্রতিটি ওয়ার্ডের দু’টি ক্লাবকে ২৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে।’’ বিভিন্ন ওয়ার্ডে উদ্যানের রক্ষণাবেক্ষণ এবং স্থাপত্য ও মূর্তির সংস্কারেও অর্থ বরাদ্দ করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডে প্রবীণদের জন্য বসার জায়গা তৈরির কথাও বাজেটে বলা হয়েছে।

কিন্তু পুর আয়ের উৎস কী হবে? এ ব্যাপারে বিজ্ঞাপন ও পার্কিংয়ের দিকেই তাকিয়ে পুরসভা। তবে এ নিয়ে সংশয়ে খোদ পুর প্রধানই। তিনি বলেন, ‘‘যা যা প্রস্তাব বাজেটে পাশ হয়, তার সব ক’টি কখনওই বাস্তবায়িত হয় না। তবে চেষ্টা করতে হবে।’’ তাঁর দাবি, ‘‘উন্নয়নকে সামনে রেখে বাস্তবসম্মত বাজেট হয়েছে।’’

পুরসভা সূত্রের খবর, প্রতি বছর ওয়ার্ড-ভিত্তিক তহবিলে অর্থ বরাদ্দ করা হত। এ বছর আলাদা করে ওয়ার্ড তহবিলে অর্থ বরাদ্দ হয়নি। যা নিয়ে হইচই জুড়ে দেন কাউন্সিলরেরা। তাঁদের একাংশ এটিকে ‘ফেক বাজেট’ বলেও কটাক্ষ করেন। অ্যাকাউন্টস বিভাগের এক আধিকারিক বলেন, ‘‘আলাদা ভাবে ওয়ার্ড তহবিলে অর্থ বরাদ্দ না হলেও সার্বিক ভাবে বাজেটে বরাদ্দ অর্থের পরিমাণ বেড়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন