জালেই কোটি

বাতিল হওয়া নোটে ১০ হাজার টাকা দিলে নতুন নোটে মিলবে তিন হাজার। পুরনো-নতুন নোট বিনিময়ের অনুপাত ছিল এটাই। নতুন দু’হাজারের নোট মানে অবশ্য জাল নোট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৭ ০১:০৬
Share:

বাতিল হওয়া নোটে ১০ হাজার টাকা দিলে নতুন নোটে মিলবে তিন হাজার। পুরনো-নতুন নোট বিনিময়ের অনুপাত ছিল এটাই। নতুন দু’হাজারের নোট মানে অবশ্য জাল নোট। তবে সেটা কেউ খেয়াল করলে তো! ৩১ ডিসেম্বরের সময়সীমার পরেও যাঁরা নোট বদল করতে পারেননি, তাঁদের কাছে ওই বাতিল ১০ হাজার টাকার বিনিময়ে চালু তিন হাজার টাকা পাওয়াই ছিল যথেষ্ট। তাগিদ এতটা বলে তাঁরা খেয়াল করেননি, নতুন দু’হাজারি নোট আসলে জাল!

Advertisement

গত দু’মাসে কলকাতায় এক কোটি টাকারও বেশি জাল দু’হাজার নোটের কারবার হয়েছে বলে জেনেছে পুলিশ। তাঁদের দাবি, বৃহস্পতিবার কবিতীর্থ থেকে জাল দু’হাজারি নোটে ৫৬ লক্ষ ৭৪ হাজার টাকা-সহ পাঁচ যুবককে গ্রেফতার করে তাদের ওই কীর্তির কথা জানা গিয়েছে। ধৃতদের ১০ মার্চ অবধি পুলিশি হেফাজত হয়েছে। পুলিশের ধারণা, দু’হাজারের ওই নোটগুলি অফসেট প্রেসে ছাপানো। আইবি ও এনআইএ জেনেছে, পাক গুপ্তচর সংস্থা আইএসআই বাংলাদেশের পাঁচ জায়গায় অফসেট প্রেস বসিয়ে জাল নোট ছাপাচ্ছে। ওই নোট কী ভাবে কলকাতায় ঢুকল, তা ভেবে তদন্তকারীরা উদ্বিগ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন