উপহারে বন্দিদের বোনা শাড়ি

দমদম কেন্দ্রীয় সংশোধনাগারে হস্তচালিত তাঁতে শাড়ি তৈরির জন্য ২০১৭-এর ডিসেম্বরে প্রশিক্ষণ শুরু হয়। শেষ হয় গত মে মাসে। জুন থেকে শাড়ি তৈরি করতে শুরু করেন সংশোধনাগারের ৫৬ জন সাজাপ্রাপ্ত বন্দি। তাঁদের প্রশিক্ষণ দিতে তিন জন প্রশিক্ষককে নিয়োগ করে তন্তুজ

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৮ ০২:৫২
Share:

বন্দিদের হাতে তৈরি তন্তুজ শাড়ি পুজোয় উপহার হিসেবে পাবেন বন্দিরা। সম্প্রতি দমদম কেন্দ্রীয় সংশোধনাগারে বন্দিদের তৈরি তন্তুজ শাড়ির বিপণনের উদ্বোধনের পরে এই সিদ্ধান্ত নিয়েছে কারা দফতর।

Advertisement

দমদম কেন্দ্রীয় সংশোধনাগারে হস্তচালিত তাঁতে শাড়ি তৈরির জন্য ২০১৭-এর ডিসেম্বরে প্রশিক্ষণ শুরু হয়। শেষ হয় গত মে মাসে। জুন থেকে শাড়ি তৈরি করতে শুরু করেন সংশোধনাগারের ৫৬ জন সাজাপ্রাপ্ত বন্দি। তাঁদের প্রশিক্ষণ দিতে তিন জন প্রশিক্ষককে নিয়োগ করে তন্তুজ। এখনও পর্যন্ত ৩০০টি শাড়ি তৈরি করেছেন বন্দিরা। তাঁদের তৈরি সুতির ও পলিয়েস্টার মিশ্রিত শাড়ির দাম যথাক্রমে ৩৫০ টাকা ও ২৭০ টাকা।

পুজোয় মহিলা ওয়ার্ডার এবং মহিলা বন্দিদের শাড়ি উপহার দেয় কারা দফতর। এ বার বন্দিদের তৈরি এই শাড়ি উপহার দিতে চান কর্তারা। তাঁরা জানাচ্ছেন, এই প্রশিক্ষণ কাজে লাগিয়ে বন্দিদশার শেষে মূল স্রোতেও ফিরতে পারবেন অনেকে। তন্তুজের ম্যানেজিং ডিরেক্টর রবীন্দ্রনাথ রায়ের বক্তব্য, ‘‘স্বাভাবিক জীবনে ফিরতে এই প্রশিক্ষণ যাতে হাতিয়ার হতে পারে, সে ভাবেই দেওয়া হচ্ছে প্রশিক্ষণ।’’ কৃষ্ণনগর জেলা সংশোধনাগারেও এই শাড়ি তৈরির প্রশিক্ষণের বিষয়ে কারা দফতরের সঙ্গে প্রাথমিক কথা হয়েছে বলে তন্তুজ সূত্রে খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন