ভর্তি-জট ছাড়াতে মরিয়া যাদবপুর

তদন্ত কমিটির সুপারিশ, স্নাতক কলা বিভাগে প্রবেশিকা এবং স্কুলের সর্বশেষ পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হোক। মেধা-তালিকা তৈরির ক্ষেত্রে ৫০% ভর্তি-পরীক্ষা থেকে নেওয়া হোক এবং বাকি ৫০% স্কুল স্তরের সর্বশেষ পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৮ মে ২০১৯ ০৩:১৮
Share:

ভর্তির মরসুম এসে পড়েছে। হাতে সময় বেশি নেই। তাই রবিবার, শেষ পর্যায়ের ভোটের পরেই ভর্তির জট কাটাতে আগামী সপ্তাহে ভর্তি কমিটির বৈঠক ডাকছেন যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ২১ মে কলা, ২২ মে বিজ্ঞান বিভাগের ভর্তি কমিটির বৈঠক হবে।

Advertisement

তদন্ত কমিটির সুপারিশ, স্নাতক কলা বিভাগে প্রবেশিকা এবং স্কুলের সর্বশেষ পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হোক। মেধা-তালিকা তৈরির ক্ষেত্রে ৫০% ভর্তি-পরীক্ষা থেকে নেওয়া হোক এবং বাকি ৫০% স্কুল স্তরের সর্বশেষ পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে। কলা বিভাগের ভর্তি কমিটি সিদ্ধান্ত নেয়, এ বারেও ভর্তি হবে গত বারের নিয়মে। ইংরেজি ও তুলনামূলক সাহিত্যে ভর্তি হবে শুধু প্রবেশিকার ভিত্তিতে। তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলে কর্মসমিতি।

পদার্থবিদ্যা, গণিত বিভাগ থেকেও দাবি উঠেছে, স্নাতক স্তরে ভর্তির জন্য নেওয়া হোক প্রবেশিকা। এই বিষয়ে বিজ্ঞান বিভাগের ভর্তি কমিটির আগামী বৈঠকে আলোচনা হবে। আইএসসি, সিবিএসই দ্বাদশের ফল বেরিছে। ২৭ মে বেরোবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল। তার পরে ভর্তির প্রক্রিয়া শুরু করতেই হবে। গত বছর প্রবেশিকা নিয়ে জটিলতায় ভর্তি প্রক্রিয়া বারবার বিঘ্নিত হয়েছিল।

Advertisement

যাদবপুরে কিছু বিষয়ে সরাসরি ভর্তি আর কিছু বিষয়ে প্রবেশিকার মাধ্যমে ভর্তি কেন, বারবার প্রশ্ন তুলেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই প্রেক্ষিতে প্রবেশিকা নিয়ে তদন্ত কমিটি গড়া হয়। ইংরেজি আর তুলনামূলক সাহিত্য বিভাগ যাতে ৫০:৫০ ফর্মুলা বা সূত্রে রাজি হয়, সেই চেষ্টা চালাচ্ছেন জন্য কর্তৃপক্ষ। তাঁরা চান, স্কুল স্তরের শেষ পরীক্ষা থেকে অন্তত ৩০ শতাংশ নেওয়া হোক। কলা বিভাগের অর্থনীতি-সহ যে-সব বিষয়ে শুধু স্কুলের সর্বশেষ পরীক্ষার নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হয়, সেখানেও প্রবেশিকা নিয়ে আলোচনা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন