Bengal Teacher Recruitment Case

শুনানি স্থগিত হাই কোর্টে, হতাশ চাকরিপ্রার্থীরা

আন্দোলনকারীরা জানাচ্ছেন, উচ্চ প্রাথমিকের নিয়োগ নিয়ে স্কুল সার্ভিস কমিশনের প্রকাশিত, ২০২১ সালের ইন্টারভিউ দেওয়ার তালিকা প্রকাশিত হয়। তাতে দুর্নীতির অভিযোগে মামলা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ০৭:৪৩
Share:

—ফাইল চিত্র।

উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীদের মেধা তালিকা সংক্রান্ত মামলার শুনানি সোমবার স্থগিত হয়ে গেল হাই কোর্টের ডিভিশন বেঞ্চে। যার ফলে ফের হতাশ ওই চাকরিপ্রার্থীরা।

Advertisement

মামলার জটে জর্জরিত ওই চাকরিপ্রার্থীদের আশা ছিল, ডিভিশন বেঞ্চে বিচারপতি সুব্রত তালুকদার এ দিন মেধা তালিকা প্রকাশ নিয়ে কোনও রায় দেবেন। কিন্তু আন্দোলনকারী সুশান্ত ঘোষ জানান, বিচারপতি বলেন, তিনি আর মাত্র দু’সপ্তাহ আছেন। তাই এই মামলার শুনানি তিনি আর শুনবেন না। জুলাইয়ে নতুন বেঞ্চ তৈরি হলে নতুন বিচারপতির কাছে মামলাটি তুলে নতুন শুনানির তারিখ নিতে হবে। সুশান্তের কথায়, ‘‘মেধা তালিকা প্রকাশের নির্দেশ হতে পারে, সেই আশা নিয়ে গিয়েছিলাম। কিন্তু আমরা হতাশ। আবার নতুন বিচারপতির কাছে শুনানি। মেধা তালিকা প্রকাশের প্রক্রিয়া আবার বিলম্বিত হয়ে যাবে না তো?’’

আন্দোলনকারীরা জানাচ্ছেন, উচ্চ প্রাথমিকের নিয়োগ নিয়ে স্কুল সার্ভিস কমিশনের প্রকাশিত, ২০২১ সালের ইন্টারভিউ দেওয়ার তালিকা প্রকাশিত হয়। তাতে দুর্নীতির অভিযোগে মামলা হয়। পরবর্তী কালে তা সিঙ্গল বেঞ্চ থেকে ডিভিশন বেঞ্চে গড়ায়। বিচারপতি সুব্রত তালুকদার ২০২১ সালে কমিশনকে ইন্টারভিউ নিতে নির্দেশ দেন। যাঁরা ইন্টারভিউয়ে ডাক পাননি, তাঁদের জন্য ‘গ্রিভান্স’ জানানোর ব্যবস্থাও করেন। গত নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের পরে আদালতে মেধা তালিকা জমা করার নির্দেশ দেন। ১৯ মে স্কুল সার্ভিস কমিশন মেধা তালিকা জমা দিতে গেলে মামলাকারী আইনজীবীরা বিভিন্ন অভিযোগ তোলেন এবং আরও এক মাস পরে শুনানির দিন ধার্য হয়। সেই শুনানিই ছিল এ দিন।

Advertisement

আট বছর ধরে মামলার জটে আটকে উচ্চ প্রাথমিকের নিয়োগ। মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে তাঁদের ধর্না-অবস্থান আজ, মঙ্গলবার ২০০ দিনে পড়বে। এ ভাবে আর কত দিন— সেই প্রশ্ন তুলছেন আন্দোলনকারীরা। শুনানি স্থগিত হওয়ায় স্কুল সার্ভিস কমিশনও কার্যত হতাশ। কমিশনের এক কর্তা বলেন, ‘‘প্যানেল তৈরি। নতুন বিচারপতি এলে শুনানি শুরু হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন