প্রেসিডেন্সি

প্রবেশিকা পরীক্ষার প্রস্তাব যাবে জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের কাছে

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা নিয়ে বিতর্ক মেটাতে শেষমেশ আসরে রাজ্য। আবেদনকারী ছাত্রছাত্রীদের প্রবেশিকা পরীক্ষা নেওয়ার জন্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড-কে প্রস্তাব দেওয়া হবে বলে সরকারি সূত্রের খবর। তবে তার আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবে সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ মে ২০১৫ ০০:১৯
Share:

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা নিয়ে বিতর্ক মেটাতে শেষমেশ আসরে রাজ্য। আবেদনকারী ছাত্রছাত্রীদের প্রবেশিকা পরীক্ষা নেওয়ার জন্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড-কে প্রস্তাব দেওয়া হবে বলে সরকারি সূত্রের খবর। তবে তার আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবে সরকার। বোর্ড চেয়ারম্যান ভাস্কর গুপ্ত জানান, প্রস্তাব এলে বিবেচনা করা হবে। তবে সরকারের থেকে এই প্রস্তাব এলে সম্মত হওয়া ছাড়া বোর্ডের অন্য উপায় নেই বলেই মনে করছে উচ্চশিক্ষা দফতর। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুরাধা লোহিয়া অবশ্য জানান, এ বিষয়ে তাঁর কিছু জানা নেই।

Advertisement

গত বছর প্রেসিডেন্সির প্রবেশিকায় আবেদন করেছিলেন ২০ হাজারেরও বেশি ছাত্রছাত্রী। সীমিত পরিকাঠামোয় চার-পাঁচ দিন পরীক্ষা নিয়েও সকলকে সুষ্ঠু ভাবে বসানো যায়নি বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। এই যুক্তিতে এ বছর ভর্তি পদ্ধতি বদলের কথা ভাবা হয়েছে বলে তাঁদের বক্তব্য। পরীক্ষা হবে কি না, সেই সিদ্ধান্ত সংশ্লিষ্ট বিভাগগুলিকেই নিতে হবে বলে আপাতত স্থির হয়েছে। অনেক বিভাগ প্রবেশিকা নিতে চাইলেও মূলত শিক্ষকের অভাবে কোনও কোনও বিভাগ তা চাইছেও না। যদিও ভর্তির পদ্ধতি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি।

এই পরিস্থিতিতে বুধবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে স্মারকলিপি দিয়ে প্রেসিডেন্সির প্রাক্তনী সংসদ পরীক্ষা নিয়ে ছাত্রভর্তির দাবি জানিয়েছে। তাদের বক্তব্য, জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের মতো পেশাদার সংস্থা পরীক্ষা নিলে সুষ্ঠু ভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যায় এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উপর চাপও কমে। এ ব্যাপারে শিক্ষামন্ত্রীর সহযোগিতার আবেদন জানান সংসদের সদস্যেরা।

Advertisement

শিক্ষামন্ত্রী বলেন, ‘‘বিষয়টি অবশ্যই বিবেচনা করা হবে। প্রেসিডেন্সির উপাচার্য, জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের সঙ্গে আলোচনা করা হবে।’’ প্রবেশিকা পরীক্ষা নেওয়ার আবেদন জানিয়ে গত বছরই জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের দ্বারস্থ হয়েছিল প্রেসিডেন্সি। কিন্তু বোর্ড আবেদনে সাড়া দিতে পারেনি বলে জানান উপাচার্য। বোর্ডের চেয়ারম্যান ভাস্কর গুপ্ত অবশ্য বলেন, ‘‘সে বার আমরা সরাসরি পারব না বলিনি। সরকারের পক্ষ থেকে প্রস্তাব এলে প্রবেশিকা পরীক্ষা নেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে বলে স্থির হয়েছিল। এখন যদি সরকার এই প্রস্তাব দেয়, তা হলে অবশ্যই বিবেচনা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন