কলকাতার পুরভোটে বাধা এখন জয়েন্টই

কলকাতা পুরসভার ভোট ১৮ এপ্রিল করতে চায় রাজ্য সরকার। ইতিমধ্যেই রাজ্য নির্বাচন কমিশনকে তা জানিয়েও দিয়েছে তারা। কিন্তু ওই তারিখে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা থাকায় সে-দিন মহানগরে পুরভোট হবে কি না, সংশয় আছে। ১৮ এপ্রিল রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করা হয়েছে অনেক আগেই। ওই পরীক্ষার তারিখ অপরিবর্তিত থাকলে ১৮ এপ্রিল কলকাতায় পুরভোট করা যে সম্ভব হবে না, আজ, মঙ্গলবার সরকারকে তা জানিয়ে দেবে কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৫১
Share:

কলকাতা পুরসভার ভোট ১৮ এপ্রিল করতে চায় রাজ্য সরকার। ইতিমধ্যেই রাজ্য নির্বাচন কমিশনকে তা জানিয়েও দিয়েছে তারা। কিন্তু ওই তারিখে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা থাকায় সে-দিন মহানগরে পুরভোট হবে কি না, সংশয় আছে।

Advertisement

১৮ এপ্রিল রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করা হয়েছে অনেক আগেই। ওই পরীক্ষার তারিখ অপরিবর্তিত থাকলে ১৮ এপ্রিল কলকাতায় পুরভোট করা যে সম্ভব হবে না, আজ, মঙ্গলবার সরকারকে তা জানিয়ে দেবে কমিশন। সোমবার এ কথা জানান রাজ্য নির্বাচন কমিশনার সুশান্তরঞ্জন উপাধ্যায়। তাঁর বক্তব্য অনুযায়ী ওই দিন জয়েন্ট হলে পুরভোটের তারিখ বদলাতেই হবে।

জয়েন্ট এন্ট্রান্সের তারিখ এড়িয়ে কলকাতা পুরসভার ভোট করতে রাজ্য সরকারেরও বিশেষ আপত্তি নেই বলে নবান্ন সূত্রের খবর। এ দিন পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে এই ব্যাপারে আলোচনা করেন কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়। পরে পুরমন্ত্রী বলেন, “১৮ এপ্রিল যে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা রয়েছে, তা আমরা জেনেছি। কমিশনের সঙ্গে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।”

Advertisement

ওয়েস্টবেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের সভাপতি ভাস্কর গুপ্ত এ দিন জানান, প্রায় দেড় লক্ষ পরীক্ষার্থী জয়েন্ট এন্ট্রান্সে বসার জন্য নাম নথিভুক্ত করেছেন। তিনি বলেন, “১৮ এপ্রিল কলকাতা পুরভোট করার প্রস্তাব আছে বলে শুনেছি। তবে এখনও সরকারি ভাবে কিছু জানি না। আমাদের জানালে এ বিষয়ে ভাবব।”

আসানসোল, কুলটি, জামুড়িয়া, বিধাননগর ও রাজারহাট-গোপালপুর পুরসভার ভোট অবিলম্বে করার জন্য সরকারকে চিঠি দিচ্ছে কমিশন। কারণ, আসানসোল ও কুলটি পুরসভার মেয়াদ গত জুনে শেষ হয়ে গিয়েছে। বাকি পুরসভাগুলিতে বোর্ডের মেয়াদ শেষ হবে আগামী জুনে। একই সময়ে কলকাতা পুরসভার মেয়াদও শেষ হয়ে যাচ্ছে। রাজ্য সরকার কলকাতা পুরসভার ভোট দু’মাস এগিয়ে আনলেও বিধাননগর, রাজারহাট-গোপালপুর এবং জামুড়িয়া পুরসভার ভোট বাকি ৯৩টি পুরসভার সঙ্গে করতে চায় কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন