News

নিভে আসছিল সব আশা, হঠাত্ই আনন্দে আত্মহারা

সকাল বেলা এন্টালির বাড়িতে বেজে ওঠা ল্যান্ড ফোনের রিসিভারটা তুলেছিলেন ভাই জেরম। তখনও জানতেন না এই ফোনই এক নিমেষে ওলটপালট করে দেবে গত দেড় মাসের আশঙ্কা, উত্কণ্ঠা। প্রতি মুহূর্তে একটু একটু করে ক্ষীণ হচ্ছিল আশার আলো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৬ ১৬:৫৪
Share:

জুডিথের দিদি অ্যাগনেস। ছবি: সুদীপ্ত ভৌমিক

সকাল বেলা এন্টালির বাড়িতে বেজে ওঠা ল্যান্ড ফোনের রিসিভারটা তুলেছিলেন ভাই জেরম। তখনও জানতেন না এই ফোনই এক নিমেষে ওলটপালট করে দেবে গত দেড় মাসের আশঙ্কা, উত্কণ্ঠা। প্রতি মুহূর্তে একটু একটু করে ক্ষীণ হচ্ছিল আশার আলো। তাও নিজেদের সর্বশক্তিটুকু দিয়ে বুকে ক্রস এঁকে চলছিলেন ডি’সুজা পরিবার। হ্যাঁ, সত্যিই সফল হয়েছে প্রার্থনা। ফিরে আসছেন বাড়ির মেয়ে জুডিথ।

Advertisement

ছয় সপ্তাহ আগে হঠাত্ই কাবুলের রাস্তা থেকে মেয়ের অপহরণের খবর শোনার পর থেকে যে বাড়ির প্রতিটা মুহূর্তের সঙ্গে জড়িয়ে ছিল অজানা আতঙ্ক, উত্কণ্ঠা, সেই বাড়িতেই আজ খুশির হাওয়া। দিদি অ্যাগনেসের গলায় কৃতজ্ঞতার সুর। জানালেন, ‘‘ভারত সরকার, আফগান সরকারকে অসংখ্য ধন্যবাদ। গত দেড় মাস কী ভাবে কেটেছে বুঝতেই পারছেন। আজ খুব খুশি। যারা পাশে থেকেছেন তাদের সকলকে ধন্যবাদ।’’

এর মধ্যেই বাড়িতে মিষ্টির বাক্স হাতে নিয়ে ঢুকলেন এক আত্মীয়। ছুটে গিয়ে তাঁকে জড়িয়ে ধরলেন মা, দিদি। উদ্বেগ কেটে গিয়েছে। এখন শুধুই অপেক্ষা। মেয়ে ফিরলে কী ভাবে উদযাপন করবেন তার পরিকল্পনাও চলছে পরিবারে। কিন্তু তা সত্ত্বেও এখন একটু নিভৃতেই থাকতে চান তারা। অন্তত যতক্ষণ না মেয়েকে চোখের দেখা দেখছেন।

Advertisement

আরও পড়ুন: দেড় মাস পর উদ্ধার কাবুলে অপহৃত কলকাতার জুডিথ, ফিরছেন ঘরে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন