JUTA

যাদবপুরে ‘শব্দদূষণ’, প্রতিবাদে নামল জুটা

ক্যাম্পাসে বিভিন্ন অনুষ্ঠান চলাকালীন অজস্র স্টল বসানোর বিষয়টিও জুটা-র তরফে জানানো হয়েছে। এর ফলে কোনও ক্ষেত্রে যাতায়াতেরও অসুবিধা হচ্ছে বলে ওই শিক্ষক সমিতিরঅভিযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ০৭:১৭
Share:

উচ্চস্বরে লাউডস্পিকার ব্যবহার করে পড়ুয়াদের বিভিন্ন অনুষ্ঠান করার বিরোধিতা করল যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জুটা)। ফাইল ছবি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস চত্বরে উচ্চস্বরে লাউডস্পিকার ব্যবহার করে পড়ুয়াদের বিভিন্ন অনুষ্ঠান করার বিরোধিতা করল যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জুটা)।

Advertisement

ইতিমধ্যেই জুটা উপাচার্য, সহ-উপাচার্য এবং রেজিস্ট্রারকে বিষয়টি জানিয়েছে। জুটা-র বক্তব্য, এর ফলে শব্দদূষণের জেরে ক্লাস ও পরীক্ষা-সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিষয়ক সব কাজ ব্যাহত হচ্ছে। তা ছাড়া, ক্যাম্পাসের ভিতরে যে পড়ুয়া ও পরিবার-সহ শিক্ষক এবং শিক্ষাকর্মীরা থাকেন, দিনের পর দিন তাঁরা অসুবিধায় পড়ছেন।

এই বিশ্ববিদ্যালয়ে বছরভর বিভিন্ন কার্যক্রম থাকে। তার মধ্যে ইঞ্জিনিয়ারিং, বিজ্ঞান, কলা— এই তিন ফ্যাকাল্টির বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান ‘সংস্কৃতি’ হয়। কিছু দিন আগে শেষ হয়েছে বিজ্ঞানের ‘সংস্কৃতি’। এখন চলছে ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ‘সংস্কৃতি’।

Advertisement

জুটা-র সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায় শনিবার জানালেন, গত কয়েক সপ্তাহে উচ্চমাত্রায় লাউডস্পিকার ব্যবহার করায় সুবর্ণ জয়ন্তী ভবন এবং ওপেন এয়ার থিয়েটারের কাছের বিভাগগুলির অ্যাকাডেমিক কাজকর্ম ক্ষতিগ্রস্ত হচ্ছে। শব্দদূষণের অভিযোগ করছেন ক্যাম্পাসে থাকা শিক্ষক, কর্মচারী ও পড়ুয়ারা। সান্ধ্যকালীন ক্লাস চালাতেও চূড়ান্ত সমস্যা হচ্ছে বলে অভিযোগ।

সেই সঙ্গে ক্যাম্পাসে বিভিন্ন অনুষ্ঠান চলাকালীন অজস্র স্টল বসানোর বিষয়টিও জুটা-র তরফে জানানো হয়েছে। এর ফলে কোনও ক্ষেত্রে যাতায়াতেরও অসুবিধা হচ্ছে বলে ওই শিক্ষক সমিতির অভিযোগ। শব্দদূষণের বিষয়ে ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ছাত্র সংসদের বিদায়ী চেয়ারম্যান অরিত্র মজুমদার বলেন, ‘‘যাদবপুরের ‘সংস্কৃতি’ বছরের পর বছর ধরে হয়ে আসছে। যদি এর জন্য অসুবিধা হয়, তার সমাধানসূত্র বার করতে সব পক্ষকে নিয়ে কর্তৃপক্ষ আলোচনায় বসুন।’’ এ দিন সহ-উপাচার্য চিরঞ্জীবভট্টাচার্য বলেন, ‘‘শব্দদূষণের অভিযোগ এবং ক্যাম্পাসের ভিতরে অজস্র স্টল বসিয়ে দেওয়া নিয়ে খুব তাড়াতাড়ি তিন ছাত্র সংসদের সঙ্গে আলোচনায় বসা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন