Jadavpur University

JUTA: যাদবপুরের সমস্যা সমাধানে চিঠি শিক্ষামন্ত্রী, রাজ্যপালকে

বিশ্ববিদ্যালয়ে এখনও নতুন বিধি চালু না-হওয়ায় প্রশাসনিক জটিলতা বাড়ছে বলেও জানিয়েছে জুটা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২১ ০৭:১৬
Share:

ফাইল চিত্র।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যায় অবিলম্বে হস্তক্ষেপের অনুরোধ জানিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং রাজ্যপাল জগদীপ ধনখড়কে বৃহস্পতিবার চিঠি দিল যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জুটা)। শিক্ষামন্ত্রীকে তারা জানিয়েছে, সমস্যাগুলি নিয়ে সদর্থক উত্তর না পেলে জানুয়ারি মাস থেকে আন্দোলনের পথে যেতে বাধ্য হবে।

Advertisement

যাদবপুরের তুলনামূলক সাহিত্য ও বাংলা বিভাগে দীর্ঘদিন ধরে রাজ্যপালের মনোনীত প্রার্থী (নমিনি) নেই। জুটা-র সম্পাদক পার্থপ্রতিম রায় জানান, এর ফলে শিক্ষক নিয়োগ, পদোন্নতি-সহ বিভিন্ন বিভাগীয় কাজ মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে। শিক্ষামন্ত্রীকে বিষয়টি জানানোর পাশাপাশি রাজ্যপালকে অবিলম্বে এই দুই বিভাগে তাঁর প্রতিনিধির নাম পাঠানোর অনুরোধ জানানো হয়েছে। পাশাপাশি, বিশ্ববিদ্যালয়ের কলা এবং ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টিতে বেশ কিছু দিন ধরেই স্থায়ী ডিন নেই। রাজ্যপাল এবং শিক্ষামন্ত্রীকে জুটার তরফে জানানো হয়েছে, এর ফলে ওই দুই বিভাগে পঠনপাঠন এবং প্রশাসনিক কাজকর্ম বাধাপ্রাপ্ত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ে এখনও নতুন বিধি চালু না-হওয়ায় প্রশাসনিক জটিলতা বাড়ছে বলেও জানিয়েছে জুটা। পার্থপ্রতিমবাবু জানালেন, নতুন বিধি তৈরি না হওয়ার ফলে ‘ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ়, ল’ অ্যান্ড ম্যানেজমেন্ট’ ফ্যাকাল্টি থেকে পাশ করা পড়ুয়াদের ডিগ্রি দিতে পারে না সংশ্লিষ্ট ফ্যাকাল্টি। তাঁদের ডিগ্রি দেওয়া হয় অন্য ফ্যাকাল্টি থেকে। এর ফলে এই ফ্যাকাল্টি থেকে পাশ করা পড়ুয়াদের ভবিষ্যতে অসুবিধার সম্মুখীন হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। তাই রাজ্যপাল এবং শিক্ষামন্ত্রীকে জুটা জানিয়েছে, হয় নতুন বিধি চালুর অনুমতি দেওয়া হোক। না-হলে এই ফ্যাকাল্টি বন্ধ করে দেওয়া হোক।

Advertisement

এর পাশাপাশি রাজ্য সরকারের স্বাস্থ্য প্রকল্পের অধীনে গিয়ে শিক্ষক এবং আধিকারিকেরা অসুবিধার মুখে পড়ছেন বলে শিক্ষামন্ত্রীকে
জানানো হয়েছে। জাতীয় শিক্ষানীতি নিয়ে রাজ্যের উচ্চশিক্ষা দফতরের কোনও অবস্থান নেই বলেও শিক্ষামন্ত্রীকে দেওয়া চিঠিতে লেখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন