Jute Mill

হঠাৎ বন্ধ চটকল, কর্মহীন প্রায় দু’হাজার

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২০ ০২:৫১
Share:

প্রতীকী চিত্র।

পুজোর মুখে বন্ধ হয়ে গেল টিটাগড়ের একটি চটকল। বৃহস্পতিবার পুজোর বোনাস নিয়ে শ্রমিকদের সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল কর্তৃপক্ষের। কিন্তু এ দিন সকালে শ্রমিকেরা কাজে এসে দেখেন, কর্তৃপক্ষ মিল বন্ধ করে দিয়েছেন। এর ফলে প্রায় দু’হাজার কর্মী কর্মহীন হয়ে পড়লেন। ক্ষুব্ধ শ্রমিকেরা ঘণ্টাখানেক বি টি রোড অবরোধ করেন।

Advertisement

‘সানভিন ইয়েমকো জুটমিল’ এলাকায় পরিচিত ফিতাকল নামে। লকডাউনে প্রায় চার মাস বন্ধ ছিল সেটি। অগস্টে কারখানা ফের খোলে। শ্রমিকদের অভিযোগ, তাঁদের বকেয়া মেটানো হয়নি। ফলে অসন্তোষ ছিলই। সম্প্রতি মজুরিও অনিয়মিত হয়ে পড়ে। তাই বিক্ষোভ শুরু করেন শ্রমিকেরা।

ওই কারখানার শ্রমিক নেতা রতন চৌধুরী জানান, এরই মধ্যে পুজোর বোনাসের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানানো হয়। কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছিলেন, মজুরির সমস্যা মেটানো হবে। কিন্তু তাঁদের তরফে কোনও সাড়া না পেয়ে গত কয়েক দিন ধরে শ্রমিকেরা চটকলের মধ্যেই বিক্ষোভ দেখাচ্ছিলেন। শেষ পর্যন্ত ঠিক হয়, শ্রমিক ইউনিয়নগুলির সঙ্গে আলোচনা করে হপ্তা এবং বোনাসের সমস্যার সমাধান করা হবে।

Advertisement

এ দিনই সেই আলোচনা হওয়ার কথা ছিল। কিন্তু সকাল থেকেই বন্ধ হয়ে যায় কারখানাটি। তবে নির্দিষ্ট করে কোনও নোটিস দেওয়া হয়নি। কারখানা বন্ধ হয়ে গিয়েছে দেখে ক্ষুব্ধ শ্রমিকেরা বি টি রোড অবরোধ করেন। পুলিশ এসেও অবরোধ তুলতে পারেনি। শেষ পর্যন্ত চটকল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যা মেটানোর আশ্বাস দেওয়ায় অবরোধ ওঠে। চটকল কর্তৃপক্ষ অবশ্য এ নিয়ে মন্তব্য করতে রাজি হননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন