ফাইল চালাচালি বন্ধে আরও এক ধাপ 

ফাইলের সুনির্দিষ্ট অবস্থান বুঝতে ফাইল ট্র্যাকিং ব্যবস্থা চালু করার কথা আগেই বলেছিলেন কলকাতা পুর কর্তৃপক্ষ। এ বার ফাইল চালাচালি বন্ধ করতে আরও এক ধাপ এগলো কলকাতা পুরসভা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০১৯ ০০:৪৯
Share:

রামগড়ের বিদ্যাসাগর কলোনিতে জন্ডিস আক্রান্তের বাড়িতে সিপিএম নেতা সুজন চক্রবর্তী ও ৯৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দেবাশিস মুখোপাধ্যায়। —নিজস্ব চিত্র।

ফাইলের সুনির্দিষ্ট অবস্থান বুঝতে ফাইল ট্র্যাকিং ব্যবস্থা চালু করার কথা আগেই বলেছিলেন কলকাতা পুর কর্তৃপক্ষ। এ বার ফাইল চালাচালি বন্ধ করতে আরও এক ধাপ এগলো কলকাতা পুরসভা। পুর প্রশাসনের বক্তব্য, ফাইল-সংস্কৃতিতে সামগ্রিক পরিবর্তন আনতেই একের পর এক সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

Advertisement

নতুন নিয়ম অনুযায়ী, এ বার থেকে ইচ্ছে করলেই আইন এবং সার্ভে দফতরে ফাইল পাঠাতে পারবেন না পুর আধিকারিকেরা। এ জন্য আগে থেকে পুরসভার স্পেশ্যাল কমিশনারের অনুমতি নিতে হবে। কর্তৃপক্ষের মতে, সামান্য কারণেই ‘নোটস’ লিখে অন্য দফতরে ফাইল পাঠানোর প্রবণতা আটকাতে এই ব্যবস্থা। বিশেষ করে সার্ভে এবং আইন দফতরে মুহুর্মুহু ফাইল পাঠানো হয়। আইন দফতরের এক কর্তার কথায়, ‘‘অনেক সময়ই দফতরের পরামর্শের দরকার হয় না, এমন বিষয়ের ফাইলও পাঠানো হয়। সে সব দেখতে গিয়ে অযথা সময় নষ্ট হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন