KMC

বকেয়া সম্পত্তিকরের জরিমানা, সুদে ১০০ শতাংশই ছাড় দেবে পুরসভা

‘ওয়েভার স্কিম’ ছাড়াও যে সব সম্পত্তি-করের মূল্যায়ন হয়নি, সে বিষয়েও নজর দিয়েছে পুরসভা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২০ ২০:০৭
Share:

কলকাতা পুরসভা এলাকায় কোটি কোটি টাকা সম্পত্তিকর বকেয়া রয়েছে। ছবি: শাটারস্টক।

বকেয়া সম্পত্তিকরের জরিমানা ও সুদে ১০০ শতাংশ ছাড় দেবে কলকাতা পুরসভা। আগামী ১ অক্টোবর থেকে এই ‘ওয়েভার স্কিম’-এর সুবিধা পাবেন করদাতারা। প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের আমলে এই ‘ওয়েভার স্কিম’ চালু হয়েছিল। পুরসভার বর্তমান প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিমও সেই পথেই হাঁটলেন।

Advertisement

পুরসভা এলাকায় কোটি কোটি টাকা সম্পত্তিকর বকেয়া রয়েছে। সম্পত্তিকরের বকেয়া জরিমানা এবং সুদ-সহ আসল আদায় করতে গিয়ে ঘাম ছুটছে পুরকর্মীদের। করোনা পরিস্থিতিতে প্রথম ত্রৈমাসিকে কর আদায় আরও তলানিতে ঠেকেছে। সে কারণে আবারও ‘ওয়েভার স্কিম’-কেই হাতিয়ার করে কোষাগারের হাল ফেরাতে চাইছেন প্রশাসকমণ্ডলী। পুরসভারমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম শনিবার বলেন, “আগামী ১ অক্টোবর থেকে ওয়েভার স্কিম চালু হচ্ছে। সেই সঙ্গে যে সম্পত্তি পুরসভার অ্যাসেসমেন্ট রেজিস্টারে নথিভুক্ত হয়নি এবং সম্পত্তিকরের আওতায় আসেনি, সে ব্যাপারেও পদক্ষেপ করা হচ্ছে।”

পুরসভা সূত্রে খবর, আগামী ১ অক্টোবর থেকে পরের ছ’মাস বকেয়া জরিমানা এবং সুদের উপরে ১০০ শতাংশই ছাড় দেওয়া হবে। তার পর সাত মাস থেকে ৯ মাস পর্যন্ত জরিমানায় ৯৯ শতাংশ ছাড় এবং সুদে ৬০ শতাংশ ছাড় দেওয়া হবে। ‘ওয়েভার স্কিম’ ছাড়াও যে সব সম্পত্তি-করের মূল্যায়ন হয়নি, সে বিষয়েও নজর দিয়েছে পুরসভা। একটি হোয়াট্‌সঅ্যাপ নম্বর ৮৩৩৫৯৮৮৮৮৮ চালু করা হয়েছে। কেউ যদি সম্পত্তির মূল্যায়ন করতে ইচ্ছাপ্রকাশ করেন, তা হলে ওই নম্বরে ‘আনঅ্যাসেসড’ লিখে নাম, ফোন নম্বর এবং ওয়ার্ড নম্বর দিতে হবে। তা হলে পুরসভার তরফে সম্পত্তির মালিকের সঙ্গে যোগাযোগ করে নেওয়া হবে।

Advertisement

আরও পড়ুন: কিছু দিন কম থাকার পরে ফের করোনা সংক্রমণ বাড়ল বিধাননগরে

আরও পড়ুন: মাল থেকে মাছ সবই খাই! নির্ঘাৎ সবাই জেলে যাব: স্বস্তিকা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন