ব্রেস ব্রিজ সারাতে রেলকে চিঠি দিল কেএমডিএ

আগামী দিনে বড়সড় বিপর্যয় রুখতে ব্রেস ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা করা যে অবিলম্বে প্রয়োজন, চিঠি পাঠিয়ে তা রেল কর্তৃপক্ষকে জানিয়েছে কেএমডিএ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৯ ০২:৩৯
Share:

আগামী দিনে বড়সড় বিপর্যয় রুখতে ব্রেস ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা করা যে অবিলম্বে প্রয়োজন, চিঠি পাঠিয়ে তা রেল কর্তৃপক্ষকে জানিয়েছে কেএমডিএ। ছবি: সংগৃহীত।

সেতুর দ্রুত স্বাস্থ্য পরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পূর্ব রেল কর্তৃপক্ষকে অনুরোধ করল রাজ্য সরকার। শিয়ালদহ-বজবজ রেলপথে ব্রেস ব্রিজের স্বাস্থ্য নিয়ে আশঙ্কা করছেন কেএমডিএ-র ইঞ্জিনিয়ারেরা। সেই কারণেই এই অনুরোধ করা হয়েছে বলে দফতর সূত্রের খবর।

Advertisement

আগামী দিনে বড়সড় বিপর্যয় রুখতে ব্রেস ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা করা যে অবিলম্বে প্রয়োজন, চিঠি পাঠিয়ে তা রেল কর্তৃপক্ষকে জানিয়েছে কেএমডিএ। ওই কাজে রেল কর্তৃপক্ষ কেএমডিএ-র সাহায্য চাইলে তা-ও করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। বিষয়টি যাতে গুরুত্ব দিয়ে দেখা হয়, চিঠির মাধ্যমে সেই আর্জিও রেলকে জানিয়েছে কেএমডিএ।

সংশ্লিষ্ট দফতরের ইঞ্জিনিয়ারদের একাংশের ব্যাখ্যা, ব্রেস ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা হয়নি দীর্ঘদিন। এমনিতেই সেতুটির কিছু সংস্কারের প্রয়োজন। কিন্তু ‘হেলথ অডিট’ না হলে সেতুর স্বাস্থ্যে কোথায় কী ধরনের ত্রুটি রয়েছে, তা জানা সম্ভব নয়। গত বছরের সেপ্টেম্বর মাস নাগাদ এই অনুরোধ রেল কর্তৃপক্ষকে করা হয়েছিল। যে হেতু এই সেতুতে রেলেরও দায়িত্ব রয়েছে, তাই ফের তাদেরই স্বাস্থ্য পরীক্ষার অনুরোধ করা হয়েছে। মাঝেরহাট-বিপর্যয়ের পরে গোটা রাজ্যের বিভিন্ন সেতু এবং রেল ওভারব্রিজ (আরওবি)-এর স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। পূর্ত এবং কেএমডিএ-র অধীনে যত সেতু রয়েছে, সেগুলির বেশির ভাগেরই স্বাস্থ্য পরীক্ষা শুরু হয়েছে। কোথাও কোথাও প্রয়োজনীয় সংস্কারের কাজও শুরু হয়েছে। ব্রেস ব্রিজের ক্ষেত্রেও এই ধরনের পর্যবেক্ষণ জরুরি বলে মনে করা হচ্ছে।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

অন্য দিকে, চিৎপুর রেলওয়ে ইয়ার্ডের উপর দিয়ে যাওয়া চিৎপুর সেতুর স্বাস্থ্য পরীক্ষার ব্যাপারেও জোর দিয়েছে কেএমডিএ। গত বছরের শেষ দিকে কেএমডিএ, পূর্ত, কলকাতা পুরসভা এবং পূর্ব রেল কর্তৃপক্ষের প্রতিনিধিদের যৌথ পর্যবেক্ষণ হয়েছিল। তাতে বিশেষজ্ঞেরা বুঝেছিলেন, ওই সেতুরও কাঠামোয় বড় ধরনের সংস্কার প্রয়োজন। রেলের সঙ্গে সমন্বয় রেখে সেই কাজও করতে চায় কেএমডিএ।

রেল সূত্রের অবশ্য দাবি, বছরে দু’বার সব আরওবি-র স্বাস্থ্য পরীক্ষা করা হয়। আগামী দিনে সেই কাজ চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন