Azadi Ka Amrit Mahotsav

‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদ্‌যাপন করতে সাইকেল মিছিলের আয়োজন শুল্ক দফতরের

বুধবার সকাল সাড়ে ৭টায় ভিক্টোরিয়ার উত্তর ফটক থেকে যাত্রা শুরু করে সাইকেল মিছিল। চাকা গড়িয়ে যাত্রা শেষ হয় ইডেন গার্ডেন্সের উল্টো দিকে শুল্ক দফতরের তাঁবুতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ২০:০০
Share:

শুল্ক দফতরের শীর্ষ কর্তা থেকে শুরু করে আধিকারিক এবং সাধারণ কর্মীরা সাইকেল মিছিলে যোগ দিয়েছিলেন। নিজস্ব চিত্র।

পরনে সাদা পোশাক। মাথায় সাদা টুপি। পা সাইকেলের প্যাডেলে। বুধবার সকালে ভিক্টোরিয়ার উত্তর দিকের গেটের কাছে এ ভাবেই দেখা গেল কলকাতার শুল্ক দফতরের আধিকারিক, কর্মী এবং তাঁদের পরিবারের সদস্যদের। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদ্‌যাপন করতে বিশাল সাইকেল মিছিলের আয়োজন করেছিল কলকাতার শুল্ক দফতর। বুধবার সকাল সাড়ে ৭টায় ভিক্টোরিয়ার উত্তর ফটক থেকে যাত্রা শুরু করে সাইকেল মিছিল। চাকা গড়িয়ে যাত্রা শেষ হয় ইডেন গার্ডেন্সের উল্টো দিকে শুল্ক দফতরের তাঁবুতে। এই মিছিলের থিম ছিল দেশে স্বাধীনতা আনতে ১৮৫৭ সালে হওয়া প্রথম সংগঠিত সংগ্রাম। ভারতের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করে সে ভাবে প্রচারের আলোয় না থাকা বীর যোদ্ধাদের সম্মান জানানোর উদ্দেশেও এই মিছিলের আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন কলকাতার অনেক সাধারণ মানুষও।

Advertisement

বুধবার সকালে এই সাইকেল মিছিলটির উদ্বোধন করেন কলকাতার প্রিন্সিপাল কমিশনার অফ কাস্টমস (প্রিভেনটিভ) আইআরএস রঞ্জন খন্না এবং কমিশনার অফ কাস্টমস (বন্দর, এপি এবং এসিসি) আতাউর রহমান। তাঁরা নিজেরাও মিছিলে অংশ নিয়েছিলেন।

শুল্ক দফতরের শীর্ষ কর্তা থেকে শুরু করে আধিকারিক এবং সাধারণ কর্মীরা সাইকেল মিছিলে যোগ দিয়েছিলেন। তাঁদের পরিবারের সদস্য এবং সাধারণ মানুষের উপস্থিতিতে এই অনুষ্ঠানটি সফল হয়েছে বলেই জানিয়েছেন শুল্ক দফতরের আধিকারিকরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন