Kolkata Metro

যান্ত্রিক ত্রুটির কারণে তিন ঘণ্টা বন্ধ থাকার পর স্বাভাবিক মেট্রো পরিষেবা

কালীঘাটের স্টার্টার সিগন্যাল অতিক্রম করার পরই এই যান্ত্রিক গোলযোগ দেখা যায়। সমস্যা সমাধানের জন্য রবীন্দ্র সরোবর থেকে যতীন দাস পার্ক লাইনে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে কাজ শুরু হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ০৯:১৫
Share:

টালিগঞ্জ মেট্রো স্টেশনের বাইরে নিত্যযাত্রীদের ভিড়। ছবি: অভিনন্দন দত্ত।

আবার মেট্রো বিভ্রাট। শনিবার সকালে ব্যস্ত অফিসটাইমে যান্ত্রিক গোলযোগের কারণে প্রায় তিন ঘণ্টা বন্ধ থাকার পর স্বাভাবিক হল মেট্রোরেল চলাচল। মেট্রোরেল সূত্রে খবর, কালীঘাট স্টেশনের কাছে যান্ত্রিক ত্রুটির জেরে রবীন্দ্র সরোবর থেকে যতীন দাস পর্যন্ত মেট্রো পরিষেবা বন্ধ রাখা হয়েছে। ফলে চরম দুর্ভোগের মুখে পড়েছেন যাত্রীরা। তবে দক্ষিণেশ্বর থেকে ময়দান পর্যন্ত এবং কবি সুভাষ থেকে মহানায়ক উত্তমকুমার পর্যন্ত মেট্রো চালানো হচ্ছে। মেট্রোরেলের সিপিআরও কৌশিক মিত্র জানিয়েছেন, যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখেই এখনও মেট্রো চলাচল বন্ধ রাখতে হয়েছে। কাজ চলছে। শীঘ্রই মেট্রো পরিষেবা স্বাভাবিক হবে। ১১টা নাগাদ ময়দান থেকে কবি সুভাষ পর্যন্ত ডাউন লাইনের মেট্রো চালু করা হয়। এর পর সাড়ে ১১টা নাগাদ স্বাভাবিক হয় মহানায়ক উত্তম কুমার থেকে দক্ষিণেশ্বরগামী মেট্রো চলাচলও।

Advertisement

সিপিআরও আরও জানিয়েছেন, কালীঘাটে মেট্রো রেলের স্টার্টার সিগন্যাল অতিক্রম করার পরই এই যান্ত্রিক গোলযোগ দেখা যায়। সমস্যা সমাধানের জন্য ৮টা ১২ মিনিটে রবীন্দ্র সরোবর থেকে যতীন দাস পার্ক পর্যন্ত লাইনে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে কাজ শুরু হয়।

টালিগঞ্জ মেট্রোর ভিতরে নিত্যযাত্রীদের থিকথিকে ভিড়। ছবি: শ্রুতি মিশ্র।

তবে অফিস টাইমে মেট্রো পরিষেবা বিঘ্নিত হওয়ার কারণে চরম সমস্যায় পড়েছেন নিত্যযাত্রীরা। শহিদ ক্ষুদিরাম থেকে চাঁদনি চকের নিত্যযাত্রী রাজু সাহার কথায়, ‘‘সকাল ৭টা ৪৯-এ শহিদ ক্ষুদিরাম থেকে মেট্রোয় উঠি। টালিগঞ্জ পৌঁছে ঘোষণা শুনতে পাই— আর ট্রেন যাবে না। ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় টালিগঞ্জ স্টেশন চত্বরে থিকথিকে ভিড় হতে শুরু করে। স্টেশন থেকে বেরিয়েও সমস্যার মুখে পড়তে হয়। বাসগুলিতে তিলধারণের জায়গা নেই। অতিরিক্ত চাহিদার কারণে অ্যাপ ক্যাব অনেক ক্ষেত্রেই বুক করা যাচ্ছে না। বাইক ট্যক্সিও অমিল। অনেক ক্ষণ দাঁড়িয়ে থাকতে হল। সুযোগ বুঝে বেশি ভাড়া চাইছেন অটোচালকরা। সব মিলিয়ে সাধারণ মানুষের ভোগান্তি চরমে।’’

Advertisement

প্রসঙ্গত, বৃহস্পতিবারই গিরীশ পার্ক মেট্রো স্টেশনে এক ব্যক্তি আত্মহত্যার চেষ্টা করায় চরম দুর্ভোগের শিকার হলেন কর্মস্থলের পথে রওনা হওয়া মেট্রোযাত্রীরা। ১০টা বাজার কিছু আগে মেট্রোরেলের তরফে ঘোষণা করা হয়, অনির্দিষ্ট কালের জন্য টালিগঞ্জগামী সমস্ত মেট্রো চলাচল বন্ধ থাকবে।

মেট্রো রেল সূত্রে জানা গিয়েছিল, গিরীশ পার্কের কাছে এক মেট্রোযাত্রী আত্মহত্যার চেষ্টা করার জন্যই বন্ধ করতে হয়েছিল পরিষেবা। সকাল ৯টা ৫৫ মিনিটে মেট্রো কর্তৃপক্ষ খবর পেয়েছিলেন, এক ব্যক্তি আত্মহত্যার চেষ্টা করেছেন। খোঁজ নিয়ে জানা গিয়েছিল, ওই যাত্রী একটি মেট্রোরেলেরই প্রথম কামরায় সফর করছিলেন। গিরীশ পার্ক মেট্রো স্টেশনের ডাউন লাইনে আচমকাই তিনি ঝাঁপ দেন। খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই বন্ধ করে দেওয়া হয় মেট্রোর পাওয়ার ব্লক। বন্ধ হয়ে যায় টালিগঞ্জগামী মেট্রোরেল চলাচল। ব্যস্ততার সময় দুর্ভোগের শিকার হন যাত্রীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন