Kolkata Metro

বর্ষায় মেট্রো চলাচল মসৃণ রাখতে মেট্রোর সিগন্যাল এবং পয়েন্টের সুরক্ষা নিয়ে সতর্কবার্তা

মেট্রোর সিগন্যাল ব্যবস্থায় গোলযোগ দেখা দিলে ট্রেন চলাচল খুব মন্থর হয়ে পড়ার আশঙ্কা থাকে। ট্রেনের ব্যবধান বেড়ে যাওয়া ছাড়াও পরিষেবায় ব্যাঘাত ঘটারও আশঙ্কা তৈরি হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ০৬:৫৬
Share:

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পরিস্থিতিতে মেট্রোর সিগন্যাল ব্যবস্থার ক্ষতির আশঙ্কা থাকে। —ফাইল চিত্র।

বর্ষার মরসুমে মেট্রো চলাচল মসৃণ রাখতে সিগন্যাল ব্যবস্থা এবং পয়েন্টের সুরক্ষার উপরে বিশেষ জোর দিচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পরিস্থিতিতে সিগন্যাল ব্যবস্থার ক্ষতির আশঙ্কা থাকে। ঘন ঘন বিদ্যুৎ চমকালে বা আকাশে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হলে সিগন্যাল ব্যবস্থার সঙ্গে যুক্ত বিভিন্ন বৈদ্যুতিক উপকরণও ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে।

Advertisement

মেট্রোর লাইনের সঙ্গে বসানো ট্র্যাক সার্কিট এবং অ্যাক্সেল কাউন্টার ট্রেন চলাচলের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ উপকরণ। লাইনে ট্রেনের উপস্থিতি ছাড়াও একাধিক তথ্য সেখান থেকে মেলে। ফলে, ট্রেন চলাচল স্বাভাবিক রাখার ক্ষেত্রে ওই সব যন্ত্রের কার্যকারিতা বিশেষগুরুত্বপূর্ণ। মেট্রোর ক্ষেত্রে ট্রেন চলাচলের ব্যবস্থা যথেষ্ট সুরক্ষিত। তবে, তার পরেও আবহাওয়ার হেরফেরের সময়ে ওই সব যন্ত্র এবং ট্র্যাক সার্কিট বার বার পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে।

মেট্রোর সিগন্যাল ব্যবস্থায় গোলযোগ দেখা দিলে ট্রেন চলাচল খুব মন্থর হয়ে পড়ার আশঙ্কা থাকে। ট্রেনের ব্যবধান বেড়ে যাওয়া ছাড়াও পরিষেবায় ব্যাঘাত ঘটারও আশঙ্কা তৈরি হয়। মেট্রো চলাচলের ক্ষেত্রে সিগন্যাল অনেকটা মানুষের শরীরের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মতো। কোথাও গোলযোগ দেখা দিলে পরিষেবা ব্যাহত হতে পারে। সাম্প্রতিক বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে কলকাতা মেট্রোতেও পয়েন্ট এবং সিগন্যাল ব্যবস্থার উপযুক্ত রক্ষণাবেক্ষণের পাশাপাশি বর্ষাকালে ট্রেন চালানোর জন্য বিশেষ প্রস্তুতি হিসাবে সামগ্রিক নজরদারিতে জোর দেওয়ার কথা বলা হয়েছে। এ ছাড়াও মেট্রোর ইয়ার্ড সংলগ্ন বিভিন্ন পয়েন্ট যাতে বৃষ্টির কারণে জলমগ্ন না হয়, সে দিকেও লক্ষ রাখতে জারি করা হয়েছে বিশেষ নির্দেশিকা। কাছাকাছি থাকা নিকাশি নালা পরিষ্কার রাখা ছাড়াও নিয়মিত নজরদারির কথা বলা হয়েছে বর্ষার জন্য মেট্রোর বিশেষ আপৎকালীন পরিকল্পনায়।

Advertisement

বর্ষার মরসুমে ট্রেন চালানোর সময়ে কোথাও অস্বাভাবিক কিছু চোখে পড়লে তা আপৎকালীন ভিত্তিতে সঙ্গে সঙ্গে মেট্রোর কন্ট্রোল রুমে জানানোর জন্য চালকদের নির্দেশ দেওয়া হয়েছে। তাঁদের এ বিষয়ে বিশেষ ভাবে সচেতন করা হয়েছে বলে জানিয়েছেন মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।

মাটির উপরে থাকা বিভিন্ন স্টেশনে ছাউনি থেকে জল চুঁইয়ে পড়ে এসক্যালেটর, লিফ্‌ট-সহ একাধিক বৈদ্যুতিক উপকরণ বিকল হওয়ার পাশাপাশি দুর্ঘটনারও আশঙ্কা থাকে। এই ধরনের বিপত্তি এড়াতে মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছেন বলে মেট্রো সূত্রের খবর। এ ছাড়া, ভূগর্ভস্থ অংশে মেট্রোর সেন্ট্রাল ড্রেনে (দু’টি লাইনের মাঝে থাকা নিকাশি নালা) যাতে জল না জমে, সে দিকেও লক্ষ রাখতে ও পাম্পগুলি সচল রাখতে বলা হয়েছে। আপৎকালীন পরিস্থিতি মোকাবিলায় টালিগঞ্জ, পার্ক স্ট্রিট এবং বেলগাছিয়া স্টেশনে বিশেষ দল তৈরি থাকবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন