Kolkata Metro

Metro: আয় বাড়াতে প্রচারে ব্যবহার করা হবে মেট্রোকে

স্বাস্থ্য, শিক্ষা, বিমা-সহ বিভিন্ন পরিষেবার প্রচারে উত্তর-দক্ষিণ ছাড়াও ইস্ট-ওয়েস্ট মেট্রোর স্টেশনগুলিও খুলে দেওয়া হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ০৬:০০
Share:

ফাইল চিত্র।

স্বল্প সময়ের জন্য মেট্রো স্টেশনকে প্রচারের কাজে ব্যবহার করার অনুমতি দিতে চলেছেন কর্তৃপক্ষ। চলচ্চিত্র, স্বাস্থ্য, ব্যাঙ্ক, বিমা, শিক্ষা, বিনোদন এবং পরিষেবার প্রচারের জন্য এই সুযোগ মিলবে। যাত্রী-ভাড়া বহির্ভূত খাতে আয় বাড়াতেই এই উদ্যোগ বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement

এর জন্য স্টেশনের সুবিধাজনক কোনও জায়গায় যাত্রী-পরিষেবা ব্যাহত না করে ২০ বর্গফুট মাপের অস্থায়ী কিয়স্ক বসানো যাবে। মেট্রো সূত্রের খবর, সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত সময়ের মধ্যে এই বিশেষ প্রচারের অনুমতি দেওয়া হবে। সম্প্রতি কবি সুভাষ স্টেশনে একটি বাংলা ছবির প্রচারে নায়ক-নায়িকা এবং কলাকুশলীরা হাজির হয়েছিলেন। তাঁরা মেট্রোর সাধারণ যাত্রীদের সঙ্গেও কথা বলেন। অনেকটা সেই ধাঁচেই ছবি, সিরিয়াল প্রভৃতির প্রচারেও মেট্রো স্টেশনের পরিসরকে ব্যবহার করতে দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে খবর।

স্বাস্থ্য, শিক্ষা, বিমা-সহ বিভিন্ন পরিষেবার প্রচারে উত্তর-দক্ষিণ ছাড়াও ইস্ট-ওয়েস্ট মেট্রোর স্টেশনগুলিও খুলে দেওয়া হচ্ছে। বিগত অর্থবর্ষে যাত্রী-ভাড়া বহির্ভূত খাতে মেট্রো ৩৪ কোটি টাকার বেশি আয় করেছে। অন্য দিকে, করোনা-পর্বে যাত্রী-ভাড়া খাতে আয় কমেছে তাদের। পরিষেবা স্বাভাবিক হওয়ায় গত কয়েক মাসে যাত্রী বাড়লেও তা প্রাক্-অতিমারি অবস্থায় এখনও পৌঁছয়নি বলেই দাবি মেট্রোর কর্তাদের। যার ফলে, অন্য খাতে আয় বাড়িয়ে আর্থিক ক্ষতি কমানোয় রেলের মতো মেট্রোকেও জোর দিতে হচ্ছে।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন