রেকর্ড আয়ের পথে মেট্রো

টালায় সেতু বন্ধের জেরে এক দিনে তৃতীয় সর্বাধিক  আয়ের নজির গড়ল মেট্রো রেল।

Advertisement

ফিরোজ ইসলাম

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৯ ০১:০০
Share:

ফাইল চিত্র।

এ যেন কারও পৌষমাস, তো কারও সর্বনাশ।

Advertisement

টালায় সেতু বন্ধের জেরে এক দিনে তৃতীয় সর্বাধিক আয়ের নজির গড়ল মেট্রো রেল। ২০১১ সালের ১ অগস্ট নতুন স্মার্ট কার্ড চালু হওয়ার দিন রেকর্ড ১ কোটি ৪৭ লক্ষ ৮১ হাজার টাকা আয় করেছিল মেট্রো। ২০১৬ সালের নভেম্বরে নোট বাতিলের দু’দিনের মাথায় স্মার্ট কার্ড রিচার্জের হিড়িক তুঙ্গে ওঠে। এক দিনে মেট্রোর আয় ঠেকে ১ কোটি ২৯ লক্ষ ৭০ হাজার টাকায়। গত মঙ্গলবার মেট্রোর যাত্রীসংখ্যা ছিল ৮ লক্ষ ৭১ হাজার। তা থেকে আয় হয়েছে ৯০ লক্ষ ১২ হাজার টাকা। পুজোর দিনগুলিতে সেই রেকর্ড ভাঙার আশা দেখছেন মেট্রোর আধিকারিকেরা। তাঁরা জানাচ্ছেন, আয়ের বড় অংশ স্মার্ট কার্ড এবং রিচার্জ থেকেই। বুধবার ২ অক্টোবর, সরকারি ছুটির দিনে মেট্রোয় যাত্রী ছিল ৭ লক্ষ ২৬ হাজার। যা গত বছর ওই দিনের যাত্রীসংখ্যা থেকে দু’লক্ষ বেশি।

মেট্রো সূত্রের খবর, টালা সেতু বন্ধের পর থেকে নোয়াপাড়া, দমদম এবং বেলগাছিয়া স্টেশনে ভিড় দ্বিগুণ হয়েছে। অতিরিক্ত কাউন্টার খুলে তা সামালাচ্ছেন কর্মীরা। হঠাৎ করে টোকেনের চাহিদা বাড়ায় চাপ পড়ছে মধ্য ও দক্ষিণের মেট্রো স্টেশনে। তবে অভিযোগ, দক্ষিণের ভিড় মোকাবিলায় সেখানে কাউন্টারের সংখ্যা তেমন বাড়েনি। পুজোর সময়ে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার ঝক্কি এড়াতেই যাত্রীদের বড় অংশ স্মার্ট কার্ডের দিকে ঝুঁকেছেন বলে অনুমান কর্তৃপক্ষের। মেট্রোর এক আধিকারিক বলেন, ‘‘মেট্রো-নির্ভরতা আচমকা ঊর্ধ্বমুখী হওয়ায় এই আয় বৃদ্ধি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন