Kolkata Municpal Corporation

একই প্রকল্পের একাধিক ফাইল, দফতরগুলিকে ‘কড়া’ বার্তা পুরসভার

পুরসভা সূত্রের খবর, একাধিক ফাইল তৈরির ফলে প্রকল্পের সামগ্রিক চিত্র যেমন অধরা থেকে যাচ্ছে, তেমনই সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রেও সমস্যা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ০৯:০৩
Share:

কলকাতা পুরসভা। —ফাইল চিত্র।

একই প্রকল্পের অধীন বিভিন্ন কাজের জন্য একাধিক ফাইল তৈরি করা হচ্ছে কেন? সেই সমস্ত ফাইল আলাদা ভাবে প্রশাসনিক অনুমোদনের জন্যই বা কেন পাঠানো হচ্ছে? পুরসভা সূত্রের খবর, একাধিক ফাইল তৈরির ফলে প্রকল্পের সামগ্রিক চিত্র যেমন অধরা থেকে যাচ্ছে, তেমনই সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রেও সমস্যা হচ্ছে। তা‌ই নিতান্ত প্রয়োজন না হলে একই প্রকল্পের অধীন বিভিন্ন কাজকে যেন একাধিক ফাইলে ভাঙা নাহয়। এই মর্মেই সব দফতরকে ‘কড়া বার্তা’ পাঠালেন কলকাতা পুর কর্তৃপক্ষ।

Advertisement

তবে এ বারই প্রথম নয়। এর আগেও একই প্রকল্পের কাজকে ভেঙে একাধিক ফাইল নাকরার জন্য দফতরগুলিকে নির্দেশ দিয়েছিলেন পুর কর্তৃপক্ষ। কিন্তু তাতে কাজ না হওয়ায় এ বার কিছুটা কড়া ভাবেই সেই বার্তা পুনরায় দেওয়া হয়েছে কর্তৃপক্ষের তরফে।

পুর আধিকারিকদের একাংশ জানাচ্ছেন, প্রকল্পের কাজে গতি আনতে এবং প্রকল্প সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণে অহেতুক জটিলতা এড়াতেই এই নির্দেশ। কারণ, কোনও প্রকল্পের ক্ষেত্রে হয়তো বিভিন্ন দফতর জড়িত রয়েছে— যেমনসিভিল, পানীয় জল সরবরাহ, বিদ্যুৎ, নিকাশি দফতর ইত্যাদি। এ বার সব দফতরই আলাদা আলাদা করে একই প্রকল্পের জন্য ফাইল তৈরি করছে এবং তা অনুমোদনের জন্য কর্তৃপক্ষের কাছে পাঠাচ্ছে। এক পুরকর্তার কথায়, ‘‘এর ফলে প্রকল্প সম্পর্কে সামগ্রিক সিদ্ধান্তে আসতে অসুবিধা হচ্ছে। সেই কারণে ঠিক হয়েছে, প্রকল্পের সঙ্গে যুক্ত একাধিক দফতর তাদের অংশের কাজের জন্য সম্ভাব্য খরচের খসড়া তৈরি করতেই পারে। কিন্তু তা আলাদা ভাবে নয়, বরং একটি ফাইলের মাধ্যমেইপ্রশাসনিক অনুমোদনের জন্য পাঠাতে হবে।’’

Advertisement

এ ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রকল্পে যে দফতরের কাজের ভাগ সব থেকে বেশি, সেই দফতরকে অন্য দফতরের কাছ থেকে প্রস্তাবিত খরচের খসড়া সংগ্রহ করার এবং তা একত্রিত করে একটি ফাইলের মাধ্যমে কর্তৃপক্ষের অনুমোদনের জন্য পাঠানোর দায়িত্ব দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন