Kolkata Municipal Corporation

শৈলজানন্দ-যোগ উদ্যানে, প্রস্তাব পুরসভায়

পুরসভা সূত্রের খবর, নাম পরিবর্তনের তালিকায় রয়েছে ‘লেডিজ় পার্ক’, ‘ভিক্টোরিয়া স্কোয়ার’ এবং ‘পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত অ্যাকাডেমি’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ০৫:৩৮
Share:

কলকাতা পুরসভা। —ফাইল চিত্র।

উদ্যান, সঙ্গীত অ্যাকাডেমি-সহ শহরের তিন জায়গার নাম পরিবর্তনের প্রস্তাব সম্পর্কিত সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে কলকাতা পুরসভা। পুরসভা সূত্রের খবর, নাম পরিবর্তনের তালিকায় রয়েছে ‘লেডিজ় পার্ক’, ‘ভিক্টোরিয়া স্কোয়ার’ এবং ‘পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত অ্যাকাডেমি’। লেডিজ় পার্কের নাম বদলে তা সাহিত্যিক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের নামে, ভিক্টোরিয়া স্কোয়ারের নাম পরিবর্তন করে ভক্তিবেদান্ত স্বামী সরোবর বা উদ্যান এবং পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত অ্য়াকাডেমির অধীনস্থ কোনও ভবন সুরকার ভি বালসারার নামে হওয়ার ব্যাপারে প্রস্তাব গৃহীত হওয়ার কথা।

Advertisement

পুরসভা সূত্রের খবর, লেডিজ় পার্কের নাম পরিবর্তন করে তা শৈলজানন্দের নামে করার জন্য পুর কর্তৃপক্ষের কাছে প্রস্তাব দিয়েছিল শৈলজানন্দ স্মৃতিরক্ষা কমিটি। ভিক্টোরিয়া স্কোয়ারের নাম ইসকনের প্রতিষ্ঠাতা ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদের নামে করার প্রস্তাব দেওয়া হয় তাদের তরফে। সংশ্লিষ্ট উদ্যানে নিরাপত্তারক্ষী, সাফাইকর্মী, মালি নিয়োগ, সেখানে সৌন্দর্যায়নের জন্য আলো, ফুটপাত, ফুলের গাছ রোপণ-সহ সামগ্রিক রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয় খরচ বহনের প্রস্তাবও ইতিমধ্যেই পুরসভাকে দিয়েছে ইসকন। আবার, ভি বালসারা স্মৃতিরক্ষা কমিটির তরফে পুরসভার কাছে প্রস্তাব দেওয়া হয়েছিল
সুরকার ভি বালসারার প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের জন্য। সেই মতো পুরসভা পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত অ্য়াকাডেমিকে চিঠি দিয়েছে, সেখানকার কোনও ভবনের নাম প্রয়াত সুরকারের নামে করার জন্য।

পুর প্রশাসন সূত্রের খবর, জুন মাসে এই তিনটি নাম পরিবর্তনের প্রস্তাব পুরসভার ‘রোড রিনেমিং অ্যাডভাইজ়রি কমিটি’-র বৈঠকে উঠেছিল। কারণ, এই সংক্রান্ত সিদ্ধান্ত সংশ্লিষ্ট কমিটিই গ্রহণ করে থাকে। তারা ইতিমধ্যেই প্রস্তাবে অনুমোদন দিয়েছে। তার পরে নিয়ম মতো সেটি মেয়র পরিষদের কাছে পাঠানো হয়েছে। আজ, সোমবার কলকাতা পুরসভার মেয়র পরিষদের বৈঠকে এ বিষয়ে আলোচনা হওয়ার কথা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন