মস্তিস্কে অস্ত্রোপচারের উন্নত প্রশিক্ষণ এ বার শহরে

সোমবার ‘সানো অ্যান্ড সেনগুপ্ত অ্যাকাডেমি অব অ্যানিউরিজম সার্জারি’ নামে ওই প্রশিক্ষণ কেন্দ্রের সূচনা করেন রাজ্যের স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ মে ২০১৮ ০৩:০৭
Share:

প্রতীকী ছবি।

অ্যানিউরিজম সার্জারির আরও উন্নত প্রশিক্ষণ এ বার মিলবে কলকাতাতেই। জাপানের সঙ্গে যৌথ উদ্যোগে সেই ব্যবস্থা চালু হচ্ছে মল্লিকবাজারের ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সে। সোমবার ‘সানো অ্যান্ড সেনগুপ্ত অ্যাকাডেমি অব অ্যানিউরিজম সার্জারি’ নামে ওই প্রশিক্ষণ কেন্দ্রের সূচনা করেন রাজ্যের স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য।

Advertisement

জাপানের ফুজিতা স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক হিরোতোসি সানো এবং মল্লিকবাজারের ওই হাসপাতালের অধিকর্তা রবিন সেনগুপ্তের যৌথ উদ্যোগে গড়ে উঠছে প্রশিক্ষণ কেন্দ্রটি। চিকিৎসকেরা জানান, মস্তিস্কে ধমনীর কোনও অংশ দুর্বল হলে সেটি বেলুনের মতো ফুলে ওঠে। ঠিক মতো চিকিৎসা না হলে তা ফেটে রক্তক্ষরণও হতে পারে। তখন প্রয়োজন ঠিক উপায়ে সেটিকে আটকানো। এর জন্য বিশেষ অস্ত্রোপচারের ব্যবস্থা আছে। কিন্তু তা কয়েলিং অ্যানিউরিজম সার্জারি পদ্ধতিতে হলে খরচ-সাপেক্ষ। অথচ অনেক কম খরচেই ক্লিপিং অব অ্যানিউরিজম সার্জারি করে রোগ নিরাময় করা যেতে পারে। যে ক্ষেত্রে কয়েলিং সার্জারি সম্ভব হয় না, সেখানে প্রযোজ্য ওই ক্লিপিং সার্জারি।

রবিনবাবু জানান, এখন ক্লিপিং অ্যানিউরিজম সার্জারি-র প্রশিক্ষণপ্রাপ্তের সংখ্যা অনেক কম। দরিদ্র রোগীদের কথা ভেবে ওই ধরনের অস্ত্রোপচারে প্রশিক্ষিতের সংখ্যা বাড়ানোর জন্যই এই কেন্দ্র চালু হল। এ দিনের অনুষ্ঠানে ছিলেন জাপানের কনসাল জেনারেল মাসুইকি তাগা-সহ কয়েক জন অ্যানিউরিজম সার্জারি বিশেষজ্ঞ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন