Fraud Case

‘বিদ্যুতের বিল দিন, নইলে লাইন কেটে দেব’, এক ফোনে উধাও ৮ লাখ! কলকাতায় ভুয়ো সিইএসসি

বিদ্যুতের বিল জমা দেওয়ার নামে প্রতারণা করা হয়েছে। টাকা খুইয়ে থানায় অভিযোগ দায়ের করেন কলকাতার প্রৌঢ়। সিইএসসি আধিকারিক পরিচয় দিয়ে তাঁর কাছ থেকে প্রায় ৮ লক্ষ হাতিয়ে নেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৬:২৮
Share:

সিইএসসি আধিকারিক সেজে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ। প্রতীকী ছবি।

খাস কলকাতায় সিইএসসি আধিকারিক সেজে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ। প্রায় ৮ লক্ষ টাকা হারিয়ে পুলিশের দ্বারস্থ হন এক প্রৌঢ়। অভিযোগের ভিত্তিতে ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement

অভিযোগ, বিদ্যুতের বিল দেওয়ার নামে প্রতারণা করা হয়েছে। টাকা খুইয়ে গত ১০ অক্টোবর পর্ণশ্রী থানায় অভিযোগ দায়ের করেন ৫৯ বছরের সন্তেশ্বর বর্মন। তিনি জানান, সিইএসসি আধিকারিক পরিচয় দিয়ে তাঁকে কেউ ফোন করেছিলেন। ফোনে তাঁকে বলা হয়, একটি অ্যাপ ডাউনলোড করে সেই অ্যাপের মাধ্যমে বিদ্যুতের বিল জমা দিতে হবে। তা না দিলে বাড়ির বিদ্যুতের লাইন কেটে দেওয়ার হুমকিও দেওয়া হয়।

ফাঁদে পা দিয়ে ফোনে যা যা বলা হয়েছিল, তা-ই করেন সন্তেশ্বর। তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে রাতারাতি কেটে যায় ৭ লক্ষ ৮৮ হাজার টাকা। প্রতারিত হয়েছেন বুঝতে পেরে তিনি থানায় অভিযোগ দায়ের করেন।

Advertisement

সন্তেশ্বরের অভিযোগের ভিত্তিতে প্রথমে লিলুয়া এবং দেওঘর থেকে দু’জনকে গ্রেফতার করে পুলিশ। ধৃতদের নাম সন্তোষ কুমার সিংহ, বয়স ২৬ বছর এবং সাজাউদ্দীন আনসারি, বয়স ৩৩ বছর। সাজাউদ্দীনের কাছ থেকে মোট ১১টি সিম কার্ড উদ্ধার করা হয়েছে। এর সঙ্গে ঝাড়খণ্ডের জামতাড়া দলের যোগও পেয়েছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, সাজাউদ্দীন বিভিন্ন জায়গা থেকে সিম কার্ড কিনে তা পৌঁছে দিতেন জামতাড়ার সদস্যদের কাছে। তাঁকে জিজ্ঞাসাবাদ করে পরে পূর্ব মেদিনীপুরের মারিশদা থেকে আরও ৩ জনকে গ্রেফতার করা হয়। তাঁরা হলেন শুভজিৎ মাইতি, বয়স ২৩ বছর, তপন মাইতি, বয়স ২৮ বছর এবং দিলীপ কুমার মণ্ডল, বয়স ২৪ বছর। তাঁদের কাছ থেকে আরও ১০টি সিম কার্ড এবং ১১টি ডেবিট কার্ড উদ্ধার করেছে পুলিশ। তদন্ত চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন