Kolkata School financial fraud

১০ কোটি টাকা তছরুপের অভিযোগ! গ্রেফতার দক্ষিণ কলকাতার বেসরকারি স্কুলের বোর্ড সদস্য

কৃষ্ণ দামানির বিরুদ্ধে স্কুলের অ্যাকাউন্ট থেকে অন্য একটি সংস্থার অ্যাকাউন্টে ১০ কোটি টাকা স্থানান্তরিত করার অভিযোগ উঠেছে। ওই সংস্থার সঙ্গে কৃষ্ণর যোগসূত্র রয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৫০
Share:

—প্রতীকী চিত্র।

কোটি কোটি টাকা তছরুপের অভিযোগে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের প্রশাসক মণ্ডলীর এক সদস্যকে গ্রেফতার করল পুলিশ। তাঁর বিরুদ্ধে কোটি কোটি টাকা তছরুপের অভিযোগে এইআইআর দায়ের করেছিলেন স্কুল কর্তৃপক্ষ। তার ভিত্তিতেই তাঁকে গ্রেফতার করেছে হেয়ার স্ট্রিট থানার পুলিশ।

Advertisement

অভিযুক্তের নাম কৃষ্ণ দামানি। সূত্রের খবর, তাঁর বিরুদ্ধে স্কুলের অ্যাকাউন্ট থেকে অন্য একটি সংস্থার অ্যাকাউন্টে বিপুল অঙ্কের টাকা স্থানান্তরিত করার অভিযোগ উঠেছিল। ২০২০ সালের এপ্রিল মাস থেকে ২০২৩ সালের জুন মাস পর্যন্ত তছরুপ হওয়া টাকার পরিমাণ প্রায় ১০ কোটি বলে জানা গিয়েছে। ওই সংস্থার সঙ্গে কৃষ্ণর যোগসূত্র রয়েছে বলেও খবর।

আর এন মুখার্জি রোডে ওই বেসরকারি স্কুলটির প্রশাসক মণ্ডলীর একটি অফিস রয়েছে বলে জানা গিয়েছে। সেই অফিসের তরফেই হেয়ার স্ট্রিট থানায় অভিযোগ দায়ের করা হয়েছিল। তার ভিত্তিতে বৃহস্পতিবার সকাল ১টা নাগাদ অফিসে ঢোকার মুখেই গ্রেফতার করা হয় কৃষ্ণ দামানিকে। তাঁর বিরুদ্ধে প্রতারণা, নথি বিকৃত করা, অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে ভারতীয় দণ্ডবিধির ৪০৬, ৪০৮, ৪০৯, ৪২০, ৪৬৭, ৪৭৭এ এবং ১২০বি ধারায় মামলা রুজু করা হয়েছে।

Advertisement

এই ঘটনার সূত্রে বৃহস্পতিবার কলকাতার একাধিক জায়গায় তল্লাশি চালায় পুলিশ। খতিয়ে দেখা হচ্ছে ওই সংস্থাটির ব্যাঙ্ক অ্যাকাউন্টের নথি এবং লেনদেনের তথ্য। সেটির মালিকানা কার, কী সংক্রান্ত সংস্থা— সব কিছুই খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যেই ব্যাঙ্ক এবং কয়েকটি তথ্যপ্রযুক্তি সংস্থার হাজার হাজার পাতার নথি বাজেয়াপ্ত করা হয়েছে। তছরুপের ঘটনায় আর কারা জড়িত, তা-ও দেখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন