Flyover

বালিগঞ্জ থেকে আলিপুর, টালিগঞ্জ থেকে চিড়িয়াখানা, নয়া জোড়া উড়ালপুল পাচ্ছে দক্ষিণ কলকাতা

একটি উড়ালপুল হবে আলিপুরের ‘সৌজন‍্য’ থেকে বালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত। আর একটি সেতু হতে চলেছে আলিপুর চিড়িয়াখানা থেকে টালিগঞ্জের মধ্যে। এই দুই উড়ালপুল তৈরির জন্য পূর্ত দফতরের তরফে টেন্ডার ডাকা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৪:০৪
Share:

আরও দুটি নতুন উড়ালপুল পাচ্ছে কলকাতা। ফাইল চিত্র

বাড়তি গাড়ির চাপে হাঁসফাঁস করছে দক্ষিণ কলকাতা। প্রায় প্রতি দিনই যানজট সামলাতে ট্রাফিক পুলিশকে হিমশিম খেতে হচ্ছে। নাজেহাল হচ্ছেন শহরবাসী। তাই এ বার দক্ষিণ কলকাতায় দু’টি নতুন উড়ালপুল তৈরির পরিকল্পনা নিল রাজ্য সরকার।

Advertisement

তার মধ্যে একটি উড়ালপুল হবে আলিপুরের ‘সৌজন‍্য’ থেকে বালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত। আর একটি সেতু হতে চলেছে আলিপুর চিড়িয়াখানা থেকে টালিগঞ্জের মধ্যে। এই দুই উড়ালপুল তৈরির জন্য পূর্ত দফতরের তরফে টেন্ডার ডাকা হয়েছে।

নবান্ন সূত্রে খবর, দু’টি উড়ালপুল তৈরির ক্ষেত্রে নির্মাণকারী সংস্থাকে সরেজমিনে এলাকা খতিয়ে দেখে রিপোর্ট দিতে বলা হয়েছে। সেই রিপোর্ট হাতে আসার পরই সেতু নির্মানে সবুজ সঙ্কেত দেবে রাজ্য। জানা গিয়েছে, এক মাসের মধ্যে রিপোর্ট চাওয়া হয়েছে।

Advertisement

নির্মাণ কাজ শুরু হলে, দু’বছরের মধ্যে শেষ করার সময় সীমা বেঁধে দিতে চায় রাজ্য। যে সংস্থা ওই উড়ালপুল তৈরি করবে, তাদেরই রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিতে হবে।

আরও পড়ুন: বহুতলে আগুন, কসবায় আতঙ্ক, নেভাতে গিয়ে অসুস্থ তিন দমকল কর্মী

পূর্ত দফতর সূত্রে খবর, প্রস্তাবিত ‘সৌজন্য’ থেকে বালিগঞ্জ ফাঁড়ি উড়ালপুলটির একটি অংশ নামবে আলিপুরের জাতীয় গ্রন্থাগারের দিকে। দেশপ্রিয় পার্ক হয়ে শরৎ বোস রোডের উপরেও আর একটি অংশ নামবে।

আরও পড়ুন: সব গাড়ি উঠবে না মা-এর নয়া র‌্যাম্পে

দ্বিতীয় সেতুটি আলিপুর চিড়িয়াখানা থেকে টালিগঞ্জ পর্যন্ত যাবে। সেতুটি টালি নালার উপর দিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

(শহরের সেরা খবর, শহরের ব্রেকিং নিউজ জানতে এবং নিজেদের আপডেটেড রাখতে আমাদের কলকাতা বিভাগ পড়ুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন