Weather

লম্বা ইনিংসের প্রস্তুতি, বড়দিনের আগেই রাজ্য জুড়ে জাঁকিয়ে শীত

গত কয়েক দিন ধরে রাজ্যজুড়ে ভোররাত এবং সকালের দিকে ঘন কুয়াশার দাপট চলছে। কলকাতায় এমনিতে ১৫ ডিসেম্বর নাগাদ শীত পড়তে শুরু করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২০ ১১:০৭
Share:

গত কয়েক দিন ধরে রাজ্যজুড়ে ভোররাত এবং সকালের দিকে ঘন কুয়াশার দাপট চলছে। কলকাতায় এমনিতে ১৫ ডিসেম্বর নাগাদ শীত পড়তে শুরু করে। ফাইল ছবি

আর ঢিমে তালে ব্যাটিং নয়। বড়দিনের আগেই লম্বা ইনিংসের জন্য তৈরি হচ্ছে শীত। চলতি সপ্তাহের শেষে রাজ্যজুড়ে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা। কলকাতার তাপমাত্রা কমে এক ধাক্কায় নামতে পারে ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত। পাহাড় এবং জেলাতে আরও নামবে পারদ। কনকনে ঠান্ডায় কাঁপতে পারে পার্বত্য এলাকা।

Advertisement

গত কয়েক দিন ধরে রাজ্যজুড়ে ভোররাত এবং সকালের দিকে ঘন কুয়াশার দাপট চলছে। কমছে দৃশ্যমানতা। আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন, মেঘ সরলেই নামতে শুরু করবে পারদ। কলকাতায় এমনিতে ১৫ ডিসেম্বর নাগাদ শীত পড়তে শুরু করে। এ বারও তার ব্যতিক্রম হচ্ছে না। মাঝে নভেম্বরের কয়েক দিন পারদ নেমে ১৫ ডিগ্রির ঘরে পৌঁছে গিয়েছিল। তার পর ফের পারদ চড়তে শুরু করে। এ বার সেই রেকর্ড ভেঙে দিতে পারে শীত। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রাও এক থেকে ২ ডিগ্রি বেশি রয়েছে গত কয়েক দিন ধরে।

তবে পাহাড়ে এখন কনকনে ঠান্ডা। আরও পারদ পতনের সম্ভাবা রয়েছে। দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা ৪.৫ ডিগ্রি সেলসিয়াস, কালিম্প ৯। পানাগড় ৩, পুরুলিয়া, শ্রীনিকেতনে ১৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েক দিনে জেলার তাপমাত্রা ১০ ডিগ্রির আশপাশে চলে যেতে পারে বলে মনে করছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

আরও পড়ুন: আজ থেকে গ্যাসের দাম চড়ল আরও ৫০ টাকা​

আরও পড়ুন: দক্ষিণ প্যাংগংয়ে চিনা সেনাকে বোকা বানায় পানাগড়ের ‘পাহাড়ি বাহিনী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন