Lal Bazar

Fake call centers: ভুয়ো কল সেন্টারে রাশ টানতে উদ্যোগী লালবাজার

প্রায় প্রতি সপ্তাহেই কলকাতায় খোঁজ মিলছে ভুয়ো কল সেন্টারের। ঝাঁ-চকচকে অফিসের আড়ালে কোটি কোটি টাকার প্রতারণা চলছে শহর জুড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ০৭:১০
Share:

ফাইল ছবি

প্রায় প্রতি সপ্তাহেই কলকাতায় খোঁজ মিলছে ভুয়ো কল সেন্টারের। ঝাঁ-চকচকে অফিসের আড়ালে কোটি কোটি টাকার প্রতারণা চলছে শহর জুড়ে। এ বার এই ধরনের কল সেন্টারের ব্যবসায় রাশ টানতে চাইছে লালবাজার। গোয়েন্দা বিভাগ ও থানাগুলিকে লালবাজারের তরফে বলা হয়েছে, ভুয়ো কল সেন্টার খুঁজে বার করে সেগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

Advertisement

ঋণ পাইয়ে দেওয়া থেকে মোবাইলের টাওয়ার বসানো— প্রতারণার কারবার চলছে নানা ধরনের ফাঁদ পেতে। এই ধরনের কল সেন্টারের মাধ্যমে বহুবিদেশি নাগরিকও প্রতারিত হয়েছেন। যে কারণে কলকাতার ভাবমূর্তি নষ্ট হয়েছে সেই সমস্ত দেশের কাছে।

গত মঙ্গলবার ফেয়ারলি প্লেসে খোঁজ মিলেছিল একটি ভুয়ো কল সেন্টারের। পরদিন বুধবার রাতেই শহরে আরও একটি ভুয়ো কল সেন্টারের হদিস মিলেছে। লালবাজার জানিয়েছে, ওই রাতে শেক্সপিয়র সরণি থানা এলাকার রডন স্ট্রিটের একটি বহুতলে হানা দিয়ে সেই ভুয়ো কল সেন্টারের হদিস পায় গোয়েন্দা বিভাগের গুন্ডা দমন শাখা। সেখান থেকে গ্রেফতার করা হয় ২৬ জনকে। তাদের কাছে মিলেছে প্রায় ৭০টি মোবাইল ফোন, প্রচুর সিম কার্ড, চারটি ল্যাপটপ এবং পৌনে দু’লক্ষ নগদ টাকা।

Advertisement

পুলিশের একটি অংশ জানিয়েছে, একবালপুর, পার্ক সার্কাস ও মধ্য কলকাতার বিভিন্ন এলাকায় ভুয়ো কল সেন্টারগুলি সক্রিয়। সেগুলিতে রাশ টানতে ওই সমস্ত এলাকায় নজরদারি আরও বাড়াতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন