Lalbazar

বিসর্জনে নিষেধাজ্ঞা ডিজে-তে, আঁটোসাঁটো নিরাপত্তা গঙ্গার ঘাটে

লালবাজার সূত্রের খবর, বিসর্জনের শোভাযাত্রায় কোনও রকম ভাবে ডিজে বাজানো হলেই তা বাজেয়াপ্ত করার জন্য পুলিশকর্মীদের বলা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ০৭:৫০
Share:

—প্রতীকী চিত্র।

চলতি বছরে গণেশ পুজোর বিসর্জনের শোভাযাত্রায় সব নিয়ম অগ্রাহ্য করে ডিজে বাজানো হয়েছিল। তবে আজ, মঙ্গলবার থেকে শুরু হওয়া দুর্গাপুজোর বিসর্জন-পর্বে যাতে ডিজে বাজানো না হয়, তার জন্য বাহিনীকে নির্দেশ দিল লালবাজার। লালবাজার সূত্রের খবর, বিসর্জনের শোভাযাত্রায় কোনও রকম ভাবে ডিজে বাজানো হলেই তা বাজেয়াপ্ত করার জন্য পুলিশকর্মীদের বলা হয়েছে। উল্লেখ্য, আজ মঙ্গলবার থেকে শুরু হওয়া দুর্গা প্রতিমা বিসর্জনের পর্ব চলবে আগামী শুক্রবার পর্যন্ত। এই চার দিন বিসর্জন ঘিরে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য গঙ্গার প্রতিটি ঘাটের নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি, শহরের বিভিন্ন পুকুরের ঘাটেও আপৎকালীন পরিস্থিতি সামাল দেওয়ার জন্য মোতায়েন থাকছে কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনী।

Advertisement

লালবাজার জানিয়েছে, শহরে মোট বারোয়ারি পুজোর সংখ্যা ২৭৫৭টি। এর বাইরে, প্রায় এক হাজারের মতো রয়েছে বিভিন্ন বাড়ির পুজো। প্রতিমা বিসর্জনের জন্য গঙ্গার ২৪টি ঘাট-সহ মোট ৬৮টি ঘাট নির্দিষ্ট করা হয়েছে। প্রতিটি ঘাটে রিভার ট্র্যাফিক পুলিশের সঙ্গে নৌকা নিয়ে থাকবে বিপর্যয় মোকাবিলা বাহিনী। এ ছাড়াও, রিভার ট্র্যাফিক পুলিশের জেটিতে প্রস্তুত থাকবে বিপর্যয় মোকাবিলা বাহিনীর দু’টি অতিরিক্ত দল। এর পাশাপাশি, ঘাটগুলিতে স্বেচ্ছাসেবকেরাও থাকবেন। পুলিশ জানিয়েছে, বিভিন্ন ঘাটে ক্যামেরার নজরদারির সঙ্গে নজর-মিনার থেকেও পরিস্থিতির উপরে লক্ষ রাখা হবে। বিসর্জনকে কেন্দ্র করে শহরের বিভিন্ন এলাকায় বিশেষ পুলিশ পিকেট থাকছে। যার নেতৃত্বে থাকবেন সহকারী নগরপালেরা। আগামী শুক্রবার পর্যন্ত ওই পুলিশ পিকেট থাকবে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন