ভোটের আগে পুর কাজের তাড়া, নির্দেশ নিয়ে গুঞ্জন

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হবে খুব শীঘ্রই। তার আগেই শুরু হয়েছে কলকাতা পুর এলাকার যাবতীয় কাজের বরাত দিয়ে দেওয়ার তোড়জোড়। তার জন্য টাকা না থাকলেও কাজের বরাত দিয়ে দিতে হবে বলেই নির্দেশ আসছে।

Advertisement

অনুপ চট্টোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৯ ০১:২১
Share:

ফাইল চিত্র।

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হবে খুব শীঘ্রই। তার আগেই শুরু হয়েছে কলকাতা পুর এলাকার যাবতীয় কাজের বরাত দিয়ে দেওয়ার তোড়জোড়। তার জন্য টাকা না থাকলেও কাজের বরাত দিয়ে দিতে হবে বলেই নির্দেশ আসছে। বৃহস্পতিবার পুর কমিশনার খলিল আহমেদের দেওয়া এমনই এক বিজ্ঞপ্তি পেয়ে ব্যস্ত হয়ে পড়েছেন বিভিন্ন দফতরের ডিজি এবং পদস্থ আধিকারিকেরা। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সব দফতরের ডিজি-র এই নির্দেশ পালন করতে হবে। টাকার অভাব থাকলেও, কাজের বরাত আগেই দিয়ে দিতে হবে। পরে টাকা দেওয়া হবে। সে ব্যাপারে পুরসভার অ্যাকাউন্টস বিভাগ এবং টেন্ডার কমিটির অনুমোদন নিতে হবে।

Advertisement

এ ভাবে কাজ করার কোনও ঘটনা আগে ঘটেনি বলেই জানালেন পুরসভার একাধিক ডিজি। তাঁদের বক্তব্য, প্রচলিত নিয়ম অনুযায়ী, কোনও কাজের জন্য আগে এস্টিমেট তৈরি হয়। সেই টাকার ব্যবস্থা করতে হয়। একটা নির্দিষ্ট অঙ্কের টাকা পর্যন্ত খরচ করার অধিকার রয়েছে বিভাগীয় ইঞ্জিনিয়ার, ডিজি-দের। বেশি অঙ্কের টাকার কাজ হলে মেয়র পারিষদ বৈঠকে তা পাশ করাতে হয়। তবে বড় কাজের সব ফাইল পুর কমিশনারের স্বাক্ষরের জন্য যায়। তিনি অনুমোদন দেওয়ার পরে মেয়র সই করেন। তা ছাড়া, এ সবের শুরুতেই দেখা হয় ওই কাজের জন্য টাকা রয়েছে কি না।

এ ক্ষেত্রে টাকার জোগান আছে কি না, তা না দেখেই বরাত দেওয়ার কথা বলা হচ্ছে কেন?

Advertisement

পুর কমিশনারের দেওয়া বিজ্ঞপ্তিতেই পরিষ্কার বলা হয়েছে, আগামী সাধারণ নির্বাচনের কথা ভেবেই তড়িঘড়ি ওই পদক্ষেপ করা হয়েছে। পুর কমিশনারের অফিস সূত্রের খবর, শহরবাসীকে পরিষেবা দেওয়াই পুরসভার মূল কাজ। পানীয় জল সরবরাহ, রাস্তা সারাই, সংস্কার, জঞ্জাল অপসারণে নতুন যন্ত্র বসানোর মতো নানা জরুরি কাজ থাকে। এক বার ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়ে গেলে টেন্ডার প্রক্রিয়াই বন্ধ হয়ে যাবে। কোনও কাজ করা যাবে না। কিন্তু কাজের বরাত দেওয়া থাকলে ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গেলেও কোনও বাধা থাকবে না। সেই কাজ করা যাবে। সে কারণেই ওই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে বলে দাবি পুর কমিশনারেরও। তা পুরবোর্ডের সম্মতিতেই হয়েছে বলে জানিয়েছেন তিনি। পুর কমিশনারের বিজ্ঞপ্তিকে সমর্থন জানিয়ে রাস্তা দফতরের এক আধিকারিক জানান, এমনিতেই পরিবেশ আদালতের রায়ে বেশ কিছু কাল বন্ধ ছিল হটমিক্স প্লান্ট।

আগামী ২৩ এপ্রিল পর্যন্ত ছাড় পাওয়া গিয়েছে। এই সময়ের মধ্যে শহরের ভাঙাচোরা রাস্তা সারানো এবং নতুন রাস্তা তৈরির কাজ শেষ করতে গেলে দ্রুত বরাত দেওয়া দরকার। কারণ, ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়ে গেলে আর কাজ করা যাবে না।

তবে টাকার ব্যবস্থা না করে এ ভাবে কাজের বরাত দেওয়ার বিষয়টি নিয়ে জোর গুঞ্জন চলছেই পুরমহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন