বই বিক্রি বাড়াতে গাড়ির টোপ মেলায়

সোমবার এমনই এক পাঠকের হদিস পেয়ে আহ্লাদিত কলকাতা আন্তর্জাতিক বইমেলার কর্তারা। এক হাজার টাকার বই কিনলেই একটি কুপন দেওয়া হয় বইমেলায়। সেই কুপনের ভিত্তিতে লটারির খেলা চলছে বইমেলায়। যার বিজয়ীর পুরস্কার একটি গাড়ি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৮ ০১:১৫
Share:

পছন্দের বই কেনা। সোমবার, বইমেলায়। ছবি: স্নেহাশিস ভট্টাচার্য

তিনি বাংলা বলতেই পারেন না। কিন্তু বাংলা বই কিনেছেন কাঁড়ি কাঁড়ি।

Advertisement

সব মিলিয়ে এক লক্ষ ৭০ হাজার টাকা তো কম কথা নয়। সোমবার এমনই এক পাঠকের হদিস পেয়ে আহ্লাদিত কলকাতা আন্তর্জাতিক বইমেলার কর্তারা। এক হাজার টাকার বই কিনলেই একটি কুপন দেওয়া হয় বইমেলায়। সেই কুপনের ভিত্তিতে লটারির খেলা চলছে বইমেলায়। যার বিজয়ীর পুরস্কার একটি গাড়ি।

এমনই প্রচুর কুপন সংগ্রহ করতে দেখা গেল মুম্বইয়ের এক ব্যক্তিকে। ‘পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড’-এর সাধারণ সম্পাদক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়ের কথায়, ‘‘উনি মুম্বইয়ে একটি গ্রন্থাগার গড়ে তোলার জন্য বাংলা বই কিনছেন।’’ এ সব ক্রেতাদের সাতকাহন শুনিয়েই গিল্ডের দাবি, বিক্রির নিরিখে গত বারকে ছাপিয়ে যেতে চলেছে সল্টলেকের সেন্ট্রাল পার্কের বইমেলা। ত্রিদিববাবুর দাবি, এখনই পুরো হিসেব না মিললেও বিভিন্ন প্রকাশকের অভিজ্ঞতার ভিত্তিতে তিনি এটা বলছেন। ঘটনাচক্রে, গত বারের মেলায় নোট বাতিলের কিছুটা ছাপ পড়েছিল। প্রকাশকদের অবশ্য দাবি, অন্য বছরের মতো ২০১৭-এ বইমেলার বিক্রি না বাড়লেও, তা কমেনি। এ বার বিক্রি আরও ভাল হওয়ার সম্ভাবনা।

Advertisement

এখনও পর্যন্ত ভিড়ের নিরিখে গত বারের থেকে পিছিয়ে বইমেলা। লেজার যন্ত্রের মাধ্যমে গেটে গেটে ফি ঘণ্টায় ভিড় মাপার বন্দোবস্ত রয়েছে। কিন্তু যন্ত্রের গুনতি নিয়ে পুলিশের সংশয় আছে। কারণ, গত সপ্তাহান্তে তিন লক্ষের কাছাকাছি ভিড় হয়েছিল বলে দাবি উদ্যোক্তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন