Madan Mitra

Madan Mitra: আমি যে রিকশাওয়ালা: শহরে পেট্রল ১০০ ছুঁইছুঁই, রিকশা টেনে প্রতিবাদ মদন মিত্রের

রিকশাচালককে বসিয়েই রিকশা টানেন মদন। বার বার কাঁধের গামছা সামলাতে হলেও, গলা ছেড়ে গানও ধরেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২১ ১৫:২৩
Share:

রিকশা টানছেন মদন। ছবি: ভিডিয়ো গ্র্যাব।

কলকাতায় পেট্রলের দাম ১০০ ছুঁতে চলেছে। সেই আবহে শহরের রাস্তায় রিকশা টেনে অভিনব প্রতিবাদ জানালেন কামারহাটির তৃণমূল বিধায়ক মদন মিত্র। পরে তিনি বলেন, ‘‘একটা দল রামের নামে তলোয়ার চালিয়ে যাচ্ছে। আর তৃণমূল রিকশা টেনে নিয়ে যাচ্ছে।’’

Advertisement

শনিবার দুপুরে ভবানীপুর এলাকায় নিত্যপণ্য এবং পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মদনের নেতৃত্বে বিশেষ কর্মসূচি ছিল তৃণমূলের। সেখানে স্থানীয়দের ১ টাকায় পাঁচ কেজি করে সব্জি বিলি করেন তিনি। কোভিড বিধিনিষেধে গণ পরিবহণ বন্ধ থাকায় মেয়েদের হাতে সাইকেলও তুলে দেন।

পেট্রলের আকাশছোঁয়া দাম নিয়েও সরব হন মদন। পেট্রল-ডিজেল কিনতে গিয়ে যখন মানুষের হাত পুড়ছে, সেই সময় রিকশাচালকরা অক্লান্ত পরিশ্রম করছেন বলে জানান তিনি। দুই রিকশাচালকের হাতে নতুন দু’টি টানারিকশা তুলে দেন মদন। তাঁদের নতুন ফতুয়া, গামছাও উপহার দেন। তার পর দুই রিকশাচালককে বসিয়ে রিকশা টানতে শুরু করেন তিনি ও তাঁর সমর্থকরা।

Advertisement

কাঁধে গামছা ফেলে মদন নিজে রিকশা টানতে টানতে গলা ছেড়ে গান ধরেন, ‘আমি যে রিকশাওয়ালা...।’ যদিও আসল গানটি হল, ‘আমি যে রিস্কাওয়ালা...।’ মদন জানান, এপ্রিল মাসে মানুষ তাঁদের হাতে ফসল তুলে দিয়েছেন। তাঁর কথায়, ‘‘এই দুঃসময়ে গরিব মানুষের পাশে দাঁড়িয়ে সামান্য কিছু করতে পেরে ধন্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন