Firhad Hakim

ফুটপাত প্লাস্টিকমুক্ত করার প্রতিশ্রুতি আবার

শনিবার ‘টক টু মেয়র’ অনুষ্ঠানের শেষে শহরের একাধিক রাস্তার নাম উল্লেখ করে মেয়র জানান, বিভিন্ন জায়গায় ফুটপাতে প্লাস্টিকের ছাউনি করে মানুষ বিপজ্জনক ভাবে বসবাস করছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ০৭:৪৮
Share:

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। —ফাইল চিত্র।

ফুটপাত জুড়ে থাকা প্লাস্টিক সরানোর ‘প্রতিশ্রুতি’ ফের দিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। কিন্তু কবে তা সরবে, তার নির্দিষ্ট কোনও সময়সীমাও বেঁধে দেননি তিনি।

Advertisement

শহরের ফুটপাতে প্লাস্টিকের ব্যবহারের ছবি শুক্রবার সংবাদমাধ্যমে প্রকাশ হতেই কি এই প্রতিশ্রুতি? শনিবার ‘টক টু মেয়র’ অনুষ্ঠানের শেষে শহরের একাধিক রাস্তার নাম উল্লেখ করে মেয়র জানান, বিভিন্ন জায়গায় ফুটপাতে প্লাস্টিকের ছাউনি করে মানুষ বিপজ্জনক ভাবে বসবাস করছেন। আগে এ ভাবে গৃহহীন মানুষেরা থাকতেন। তাঁদের জন্য নৈশাবাস করেছেন পুর কর্তৃপক্ষ। তাঁর দাবি, এখন যাঁরা ফুটপাতে থাকেন, তাঁদের অনেকেই বেআইনি লোহার ছাঁটের ব্যবসায়ী। এ বিষয়ে সতর্ক থাকতে পুলিশ কমিশনারকে চিঠি দেওয়ার কথা বলেন ফিরহাদ।

এ দিন মেয়র বলেন, ‘‘গড়িয়াহাট মার্কেটে বড় অগ্নিকাণ্ডের সাক্ষী থেকেছি আমরা। হকারেরা প্লাস্টিক ব্যবহার করতে পারবেন না। ফুটপাতে আগুন জ্বালিয়ে রান্না করা যাবে না। এক জনের ভুলে অনেক প্রাণ যাতে না যায়, সেটা দেখতে হবে।’’

Advertisement

ফুটপাত থেকে অবৈধ ব্যবসায়ীদের সরিয়ে দেওয়ার জন্য পুর কমিশনারকে বলবেন বলেও জানান মেয়র। তাঁর সংযোজন, ফুটপাতে কেউ কোনও সামগ্রী রাখলে তা তুলে নেওয়া হবে। ফুটপাত দখল করে ব্যবসা করা যাবে না। যা শুনে বিজেপির পুরপ্রতিনিধি সজল ঘোষ বলেন, ‘‘কয়েক বছর আগে গড়িয়াহাটে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর থেকে মেয়র একই কথা বলে আসছেন। একই ঢাক পেটাচ্ছেন পুর কর্তৃপক্ষ। কিন্তু সারা শহরের ফুটপাত কবে থেকে প্লাস্টিকমুক্ত হবে, সে বিষয়ে কিছুই বলছেন না মেয়র। আসলে সবটাই ভোটব্যাঙ্ক। ভোট ধরে রাখতে সারা শহরের ফুটপাত কখনওই প্লাস্টিকমুক্ত হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন