Measles

বিনামূল্যে হাম-রুবেলার টিকা বেসরকারি হাসপাতালেও

বিশেষত হুগলি, হাওড়া, কলকাতা, নদিয়া, মুর্শিদাবাদ, মালদহ, আলিপুরদুয়ার, পুরুলিয়া, দুই ২৪ পরগনা ও দার্জিলিঙে টিকার হার সন্তোষজনক নয়। সেখানে এ বিষয়েবিশেষ গুরুত্ব দেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৪৫
Share:

শহরের বেসরকারি হাসপাতালগুলিতেও বিনামূল্যে দেওয়া হবে হাম-রুবেলারটিকা। প্রতীকী ছবি।

শহরের বেসরকারি হাসপাতালগুলিতেও বিনামূল্যে দেওয়া হবে হাম-রুবেলারটিকা। রাজ্যে ‘এম আর’ প্রতিষেধক প্রদান কর্মসূচিতে গতি আনতে এমনই সিদ্ধান্ত স্বাস্থ্য দফতরের। শুক্রবার নির্দেশিকা জারি করে স্বাস্থ্যসচিব জানিয়েছেন, নামী বেসরকারি হাসপাতালগুলিকেও অনুরোধ করা হবে, ওই কর্মসূচি চালু করার জন্য। সেখানে টিকা সরবরাহ করবে সরকার। শুধু কর্মী ও জায়গা দিতে হবে বেসরকারি হাসপাতালকে।

Advertisement

নির্দেশিকা বলছে, ৩১ মার্চ পর্যন্ত চলবে এই কর্মসূচি। বিশেষত হুগলি, হাওড়া, কলকাতা, নদিয়া, মুর্শিদাবাদ, মালদহ, আলিপুরদুয়ার, পুরুলিয়া, দুই ২৪ পরগনা ও দার্জিলিঙে টিকার হার সন্তোষজনক নয়। সেখানে এ বিষয়েবিশেষ গুরুত্ব দেওয়া হবে। এর আগে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যে টিকাকরণ কর্মসূচির মেয়াদ বাড়ানো হয়। কিন্তু তাতেও দেখা যায়, রাজ্যে ৯৪শতাংশ টিকাকরণ হয়েছে। ন’মাস থেকে ১৫ বছর বয়সি দু’কোটি ৩১ লক্ষ বাচ্চাকে এই টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়, যার মধ্যে এখনও ১৪ লক্ষের টিকা নেওয়া বাকি। তাদের মধ্যে ন’মাস থেকে পাঁচ বছর পর্যন্ত বয়সের বাচ্চাই বেশি বলে স্বাস্থ্যকর্তাদের পর্যবেক্ষণ।

তাঁরা জানান, ওই অংশের প্রতিষেধক নেওয়া বাকি থাকলে ২০২৩ সালের মধ্যে হাম ওরুবেলা দূরীকরণের যে প্রকল্প হাতে নেওয়া হয়েছে, তাতে সমস্যা হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন