Jadavpur University Student Death

সিসি ক্যামেরা বসছে যাদবপুরে, মঙ্গলবার চূড়ান্ত পর্যায়ের আলোচনা সারতে বৈঠক কর্তৃপক্ষের

৯ অগস্ট যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের তিন তলা থেকে পড়ে যায় প্রথম বর্ষের এক পড়ুয়া। পরে হাসপাতালে তাঁর মৃত্যু হয়। তার পরেই সিসি ক্যামেরা বসানোর দাবি ওঠে বিশ্ববিদ্যালয় চত্বরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩৩
Share:

সিসি ক্যামেরা বসছে যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বরে। —ফাইল চিত্র ।

শুরু হচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বরে সিসি ক্যামেরা বসানোর কাজ। তার আগে মঙ্গলবার শেষপর্যায়ের প্রস্তুতি ঝালিয়ে নিতে বৈঠকে বসছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, যে সংস্থাকে সিসি ক্যামেরা বসানোর দায়িত্ব দেওয়া হয়েছে, সেই সংস্থার প্রতিনিধিরাও বৈঠকে উপস্থিত থাকবেন। ক্যাম্পাস চত্বর এবং মেন হস্টেল মিলিয়ে মোট ২৯টি ক্যামেরা বসানোর কথা রয়েছে। কোন কোন জায়গায় সিসি ক্যামেরা বসানো হবে, তা আগেই ঠিক হয়েছিল। বৈঠকে সেই বিষয়টি নিয়ে চূড়ান্ত পর্যায়ের আলোচনা হবে বলে কর্তৃপক্ষ সূত্রে খবর। পুরো কাজ কবে শেষ হবে, তা নিয়ে আলোচনা হওয়ার কথা বৈঠকে। একই সঙ্গে সিসি ক্যামেরা বসানোর আগে সেই সংক্রান্ত অন্যান্য দিকগুলিও খতিয়ে দেখা হতে পারে সেই বৈঠকে।

Advertisement

প্রসঙ্গত, ৯ অগস্ট যাদবরপুর বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের তিন তলা থেকে পড়ে যায় প্রথম বর্ষের এক পড়ুয়া। পরে হাসপাতালে তাঁর মৃত্যু হয়। এই রহস্যমৃত্যুর নেপথ্যে র‌্যাগিংয়ের ভূমিকা রয়েছে বলে অভিযোগ। এর পরেই বিশ্ববিদ্যালয় এবং হস্টেলে সিসি ক্যামেরা বসানোর দাবি উঠেছে বিভিন্ন পক্ষ থেকে। তা নিয়ে জটিলতাও তৈরি হয়েছিল। তবে তা কাটিয়ে অংশীদারদের নিয়ে বৈঠকে বসেন কর্তৃপক্ষ। সেখানে ছাত্র, শিক্ষক সংগঠন, গবেষক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে সিসি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ-সহ বিভিন্ন পক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং মেন হস্টেল মিলিয়ে মোট ২৯টি সিসি ক্যামেরা বসানো হবে বলে ঠিক হয়েছে। সেই সিসি ক্যামেরা বসানোর দায়িত্ব দেওয়া হয়েছে ওয়েবেলকে। এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তিকালীন উপাচার্য বুদ্ধদেব সাউ সোমবার বলেছিলেন, ‘‘সিসি ক্যামেরা বসানোর প্রথম দিনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গেটে ক্যামেরা বসানোর কাজ শুরু হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন