Kolkata Metro Services

পান-গুটখার ‘শিল্প’ রুখতে জরিমানার পথে হাঁটছে ইস্ট-ওয়েস্ট

অভিযোগ পেয়ে নড়েচড়ে বসেছেন মেট্রো কর্তৃপক্ষ। যাত্রীদের মধ্যে এ নিয়ে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি মেট্রো কর্তৃপক্ষ এ বার শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার পথেও হাঁটছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ০৫:৩১
Share:

কলকাতা মেট্রো। —ফাইল চিত্র।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্লানেড ও হাওড়া ময়দান স্টেশনের মধ্যে যাত্রী-পরিষেবা শুরু হয়েছে গত ১৫ মার্চ। শুরু থেকেই যাত্রী টানছে ওই মেট্রো। কিন্তু এর মধ্যেই অভিযোগ উঠেছে, যাত্রীদের একাংশ নজরদারির ফাঁক গলে নতুন ওই মেট্রোর ঝাঁ-চকচকে স্টেশন এবং প্ল্যাটফর্মের বিভিন্ন অংশ নোংরা করছেন। বিভিন্ন জায়গায় সিঁড়ি এবং থামের কোণে পানের পিক ফেলা ছাড়াও গুটখার প্যাকেট, জলের বোতল, ঠান্ডা পানীয়ের বোতল-সহ প্লাস্টিকের ছড়াছড়ি চোখে পড়ছে বলে অভিযোগ। এ নিয়ে সমাজমাধ্যমেও সরব হয়েছেন যাত্রীদের বড় অংশ।

Advertisement

অভিযোগ পেয়ে নড়েচড়ে বসেছেন মেট্রো কর্তৃপক্ষ। যাত্রীদের মধ্যে এ নিয়ে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি মেট্রো কর্তৃপক্ষ এ বার শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার পথেও হাঁটছেন। এর জন্য বিশেষ বাহিনী তৈরি করা হয়েছে বলে শুক্রবার জানিয়েছেন মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। ওই বাহিনীর সদস্যেরা যাত্রীদের উপরে নজর রাখবেন। স্টেশনে কাউকে থুতু কিংবা আবর্জনা ফেলতে দেখলেই সঙ্গে সঙ্গে ৫০০ টাকা জরিমানা করা হবে। যাত্রীদের মধ্যে সচেতনতা বাড়াতে মেট্রো স্টেশনের টিভি, বিভিন্ন ডিসপ্লে বোর্ড এবং ট্রেনের কামরায় থাকা ডিজিটাল ডিসপ্লে বোর্ড-সহ একাধিক ক্ষেত্রকে ব্যবহার করা হবে।

এর আগে এসপ্লানেড, হাওড়া ও হাওড়া ময়দান স্টেশনের বিভিন্ন জায়গায় যাত্রীদের একাংশের গুটখা ও পানের পিক ফেলে নোংরা করার ছবি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে। যাত্রীদের অনেকেই এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, সব ক’টি স্টেশনেই আবর্জনা ফেলার আলাদা পাত্র বা ‘লিটার বিন’ বসানো হয়েছে। যাত্রীদের কাছে ওই সব বিন ব্যবহার করতে আবেদন জানানো হয়েছে। মেট্রো পরিষেবা যাত্রীদের স্বচ্ছন্দ ও আরামদায়ক যাতায়াতের স্বার্থেই তৈরি হয়েছে। তাই সেটি রক্ষা করার ক্ষেত্রেও যাত্রীদের এগিয়ে আসা প্রয়োজন বলে বার্তা দিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন