সুড়ঙ্গের মধ্যে হঠাৎ বিকট শব্দ মেট্রোয়

মেট্রো সূত্রে খবর, দমদম স্টেশন ছেড়ে সুড়ঙ্গে ঢোকার সময়ে ট্রেনটি কিছুটা জোরেই চলছিল। সেই সময়ে ট্রেনের ছাদের সঙ্গে সুড়ঙ্গের কোনও কিছুর সংঘর্ষ হয়। তাতেই শব্দ হয়েছে। মেট্রো কর্তৃপক্ষের অনুমান, হঠাৎ ধাক্কা খাওয়ায় সেই সিমেন্টের চাঁইয়ের গুঁড়ো ফ্যানের ভিতর দিয়ে কামরায় ঢুকে গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ মার্চ ২০১৮ ০১:৪৩
Share:

বিপত্তির পরে প্ল্যাটফর্মে ভিড় যাত্রীদের। সোমবার, বেলগাছিয়ায়। নিজস্ব চিত্র

দমদম স্টেশন ছেড়ে সবে সুড়ঙ্গের মধ্যে ঢুকছে মেট্রো। হঠাৎ ছাদের দিক থেকে বিকট শব্দ। দেখা গেল, মাথার উপরের ফ্যান থেকে বেরোচ্ছে ধুলো আর ধোঁয়া। কটু গন্ধে দমবন্ধ হওয়ার জোগাড়। আতঙ্কে চিৎকার, ছুটোছুটি শুরু করে দিলেন অনেকে। বেলগাছিয়া স্টেশন আসতেই নেমে পড়লেন সব যাত্রী। মেট্রোর কর্মীরা এসে বিদ্যুৎ সংযোগ ছিন্ন করে মেরামতির কিছু পরে ফের ছাড়ল ট্রেন। ঘটনাটি ঘটেছে সোমবার বিকেলে।

Advertisement

মেট্রো সূত্রে খবর, দমদম স্টেশন ছেড়ে সুড়ঙ্গে ঢোকার সময়ে ট্রেনটি কিছুটা জোরেই চলছিল। সেই সময়ে ট্রেনের ছাদের সঙ্গে সুড়ঙ্গের কোনও কিছুর সংঘর্ষ হয়। তাতেই শব্দ হয়েছে। মেট্রো কর্তৃপক্ষের অনুমান, হঠাৎ ধাক্কা খাওয়ায় সেই সিমেন্টের চাঁইয়ের গুঁড়ো ফ্যানের ভিতর দিয়ে কামরায় ঢুকে গিয়েছে। ধাক্কা খাওয়ায় বিদ্যুতের তার ছিঁড়ে গন্ধ বেরোতে থাকে। গোটা ঘটনাটাই খতিয়ে দেখছেন মেট্রো কর্তৃপক্ষ। তবে এ দিন যাত্রীরা অভিযোগ করেন, পুরোনো ট্রেনগুলির নিয়মিত পরিচর্যা করা হয় না। যার জেরে নিত্যই মেট্রোয় ছোটখাটো গোলমাল লেগে থাকছে। মেট্রো সূত্রেই খবর, কিছু দিন আগেও পার্ক স্ট্রিট এবং গিরিশ পার্ক স্টেশনে একই ধরনের ঘটনা ঘটেছে। প্রচণ্ড শব্দ করে ট্রেন থেমে গেলে নামিয়ে দেওয়া হয়েছিল যাত্রীদের। এ দিনের ঘটনা প্রসঙ্গে মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘মেট্রোর ফ্যানে শর্ট সার্কিট থেকেই ঘটনাটি ঘটেছে। পরে ট্রেনটি কিছুক্ষণ স্টেশনে দাঁড় করিয়ে ফ্যানের বিদ্যুৎ সংযোগ ছিন্ন করে মেরামতি করা হয়। পরে আর সমস্যা হয়নি।’’

ঘটনার প্রত্যক্ষদর্শীরা এ দিন জানিয়েছেন, বিকেল তিনটে নাগাদ সুড়ঙ্গে ঢোকার সময়েই হঠাৎ চালকের পিছনের প্রথম বগিতে শব্দ হয়। তত ক্ষণে বেশ জোরে দুলতে দুলতে সুড়ঙ্গে ঢুকে পড়েছে ট্রেন। বেশ কয়েক জন যাত্রীর মাথা-গায়ে ধুলো পড়ে। আগুনে তার পুড়ে গিয়ে কটু গন্ধ ছড়ায় ওই কামরায়। চালকের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করতে থাকেন কেউ কেউ। কিন্তু কাজ হয়নি। বেলগাছিয়া স্টেশনে ঢোকার পরে প্ল্যাটফর্মের রেলপুলিশকে ডেকে সব খুলে বলেন যাত্রীরা। এর পরে মেট্রোকর্মী ও চালক এসে সব দেখেশুনে বিদ্যুৎ সংযোগ ঠিক করেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন