শেষ হয়েও পরীক্ষা শেষ হল না মেট্রোর নতুন রেকের

রেলের মাপকাঠিতে উতরে গিয়েও পরীক্ষার হাত থেকে রেহাই পায়নি কলকাতা মেট্রোর নতুন চারটি এসি রেক। প্রায়ই রাতে বালির বস্তা নিয়ে দৌড়তে দেখা যাচ্ছে তাদের। যদিও মেট্রোকর্তাদের দাবি, সব পরীক্ষা মিটে গিয়েছে। এখন অপেক্ষা শুধু রেল বোর্ডের সম্মতির।

Advertisement

ফিরোজ ইসলাম

কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০১৯ ০২:৪৩
Share:

—প্রতীকী ছবি।

পরীক্ষায় পাশ করেও শিক্ষা সম্পূর্ণ হওয়া নিয়ে সংশয় যেন আর কাটছে না।

Advertisement

রেলের মাপকাঠিতে উতরে গিয়েও পরীক্ষার হাত থেকে রেহাই পায়নি কলকাতা মেট্রোর নতুন চারটি এসি রেক। প্রায়ই রাতে বালির বস্তা নিয়ে দৌড়তে দেখা যাচ্ছে তাদের। যদিও মেট্রোকর্তাদের দাবি, সব পরীক্ষা মিটে গিয়েছে। এখন অপেক্ষা শুধু রেল বোর্ডের সম্মতির।

মেট্রো সূত্রের খবর, বছর দেড়েক আগে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি থেকে আনা চারটি এসি রেককে কলকাতা মেট্রোর নিজস্ব ব্যবস্থার সঙ্গে খাপ খাওয়াতে গিয়ে বহু ঝক্কি পোহাতে হয়েছে কর্তাদের। ট্রেনের চাকা থেকে ছাদ— সর্বত্রই কিছু না কিছু মেরামতি করতে হয়েছে। সে সব মেরামতির পরে টানা কয়েক মাস রেক চালিয়ে পরীক্ষা করে নিশ্চিত হওয়ার পরেই রেলের গবেষণা সংস্থা রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন পরীক্ষার ফলাফলে সন্তোষ প্রকাশ করেছে। মিলেছে কমিশনার অব রেলওয়ে সেফটির ছাড়পত্রও। কিন্তু রেল বোর্ড এখনও প্রয়োজনীয় সম্মতি দেয়নি। কারণ অভিযোগ, নতুন কোচগুলিতে সুরক্ষাজনিত একাধিক বিষয়ে খামতি আছে।

Advertisement

মেট্রো সূত্রে জানা গিয়েছে, ডিসেম্বরে ময়দান স্টেশনে একটি এসি রেকে আগুন লাগার পরে যাত্রী-সুরক্ষা সহ একাধিক বিষয় নিয়ে প্রশ্ন তোলে কমিশনার অব রেলওয়ে সেফটি। বিষয়টি রেল বোর্ডেরও নজর এড়ায়নি। মেট্রো রেলের জেনারেল ম্যানেজারকে ডেকে ওই ঘটনা সম্পর্কে জানতে চেয়েছিল তারা। তখন মেট্রোকর্তারা জানিয়েছিলেন, বিপর্যয় মোকাবিলার প্রশ্নে সাড়ে তিন দশকের পুরনো উত্তর-দক্ষিণ মেট্রো দেশের অন্য সব মেট্রোর থেকে প্রযুক্তিগত ভাবে পিছিয়ে পড়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রোয় যে ধরনের সুরক্ষা-ব্যবস্থা রয়েছে, তার অনেক কিছুই উত্তর-দক্ষিণ মেট্রোয় নেই।

আরও অভিযোগ, নতুন এসি মেট্রোর কোচগুলিতে সিসি ক্যামেরা নেই। সুবিধা নেই ফায়ার অ্যালার্ম বা স্মোক ডিটেক্টরের। কোনও কারণে বাতানুকূল কামরার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে দরজা খোলা নিয়েও সমস্যা রয়েছে।

ময়দান স্টেশনে অগ্নিকাণ্ডের পরে মেট্রোর চালক এবং বিভিন্ন স্টেশনের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছিলেন মেট্রো কর্তৃপক্ষ। সেখানে ট্রেনের চালক এবং আধিকারিকেরা দাবি তুলেছিলেন, নতুন এসি রেকগুলির প্রত্যেক কামরায় একটি করে আপৎকালীন জানলা থাকুক। যাতে কোনও কারণে এসি বন্ধ হয়ে গেলে কামরায় বাতাস চলাচলের অসুবিধা না হয়। কলকাতায় সম্প্রতি চালু হওয়া ব্যাটারিচালিত বৈদ্যুতিক বাসে ওই সুবিধা রয়েছে। পাশাপাশি, মেট্রোর কোচের পাবলিক অ্যাড্রেস সিস্টেম আরও আধুনিক মানের করার দাবিও জানিয়েছিলেন তাঁরা।

নতুন কোচগুলির ব্রেকিং ব্যবস্থায় বর্তমান এসি কোচগুলির তুলনায় খানিকটা হলেও বিদ্যুৎ সাশ্রয় হবে। কিন্তু সেগুলিতে এখনও কিছু সমস্যা রয়েছে বলে অভিযোগ। সে জন্য চালকদের নতুন ব্যবস্থার সঙ্গে অভ্যস্ত করে তোলার চেষ্টা চলছে। মেট্রোকর্তারাও সমস্যা সম্পর্কে ওয়াকিবহাল। প্রথম দিকের ওই কোচগুলির নির্মাণগত ত্রুটি যাতে পরের কোচগুলিতে না হয়, তা নিশ্চিত করতে তৎপর হয়েছেন তাঁরা। মেট্রোর এক কর্তা বলেন, ‘‘আমাদের দিক থেকে যাবতীয় প্রস্তুতি সম্পূর্ণ রাখা হচ্ছে। রেল বোর্ড সায় দিলেই নতুন রেক চালানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন