Metro Rail

দূরত্ব-বিধি মেনে মেট্রোয় মহড়া 

এ দিন সকালে এবং বিকেলে দু’টি করে মেট্রো কবি সুভাষ এবং নোয়াপাড়া থেকে ছাড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২০ ০১:৪৮
Share:

প্রস্তুতি: দূরত্ব-বিধি মেনে কী ভাবে ছুটবে মেট্রো, এটাই এখন কর্তৃপক্ষের মাথাব্যথা। তাই কর্মীদের নিয়ে শুরু হল মহড়া। বৃহস্পতিবার। নিজস্ব চিত্র

লকডাউনের জেরে দু’মাসেরও বেশি সময় বন্ধ থাকার পরে বৃহস্পতিবার থেকে চালু হল কলকাতা মেট্রো। তবে যাত্রী নিয়ে নয়। এ দিন মেট্রোকর্মীরাই যাত্রীর মতো ট্রেনে চেপে বসলেন। মেট্রোকর্তারা জানান, যাত্রী পরিষেবা চালু হওয়া পর্যন্ত এ ভাবে প্রস্তুতি-দৌড় চলবে।

Advertisement

আগামী ৩১ মে পর্যন্ত মেট্রো চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে কেন্দ্রীয় সরকারের। তার পরে সাধারণ যাত্রীদের জন্য মেট্রো চলাচলের অনুমতি দেওয়ার বিষয়টি কেন্দ্র এবং রাজ্য সরকারের পারস্পরিক সম্মতির উপরে নির্ভর করবে। রেল মন্ত্রকের সিদ্ধান্তও এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। তবে কবে থেকে যাত্রী পরিষেবা শুরু হবে, তা নিয়ে মেট্রোর তরফে কিছু জানানো হয়নি।

এ দিন সকালে এবং বিকেলে দু’টি করে মেট্রো কবি সুভাষ এবং নোয়াপাড়া থেকে ছাড়ে। স্টেশনে প্রবেশের আগে ইনফ্রারেড থার্মোমিটার দিয়ে মেট্রোকর্মীদের দেহের তাপমাত্রা পরীক্ষা করা হয়। মাস্ক ব্যবহারও বাধ্যতামূলক করা হয়। স্যানিটাইজ়ার ব্যবহার ছাড়াও, প্ল্যাটফর্মে পারস্পরিক দূরত্ব বজায় রাখতে রং দিয়ে যাত্রীদের দাঁড়ানোর জায়গাও চিহ্নিত করা হয়।

Advertisement

এর পাশাপাশি শুরু হয়েছে মেট্রোর রেকের স্বাস্থ্য পরীক্ষাও। ভিড় নিয়ন্ত্রণ এবং যাত্রীদের দেহের তাপমাত্রা পরীক্ষা করার কাজ করছে মেট্রোর রেলরক্ষী বাহিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন