চতুর্থী থেকেই কি পুজোর সূচি? দুই মতে ভাগ মেট্রো

মেট্রো রেলের শীর্ষ কর্তাদের একাংশ জানিয়েছেন, সরকারি ছুটির সঙ্গে তাল মিলিয়ে চতুর্থী থেকেই ট্রেনের বিশেষ সময়সূচি চালু করতে চান তাঁরা। অর্থাৎ, সকাল থেকে নয়, দুপুর থেকে রাতভর চলবে মেট্রো।

Advertisement

ফিরোজ ইসলাম

শেষ আপডেট: ২৬ অগস্ট ২০১৮ ০২:৫৫
Share:

আর সপ্তমী থেকে দশমী নয়। এ বার চতুর্থীতেই পুজোর হাওয়া লাগতে পারে মেট্রোর পালে!

Advertisement

মেট্রো রেলের শীর্ষ কর্তাদের একাংশ জানিয়েছেন, সরকারি ছুটির সঙ্গে তাল মিলিয়ে চতুর্থী থেকেই ট্রেনের বিশেষ সময়সূচি চালু করতে চান তাঁরা। অর্থাৎ, সকাল থেকে নয়, দুপুর থেকে রাতভর চলবে মেট্রো।

ইতিমধ্যেই ওই প্রস্তাব নিয়ে মেট্রোর অভ্যন্তরে আধিকারিক মহলে কয়েকটি বৈঠকে ‘ইতিবাচক’ আলোচনা হয়েছে বলে খবর। চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের আগে মেট্রো রেলের বিভিন্ন বিভাগের কর্তাদের সঙ্গে আরও দু’-এক দফা আলোচনা হতে পারে।

Advertisement

মেট্রোকর্তাদের একাংশের ওই প্রস্তাবে সায় থাকলেও বেঁকে বসেছেন আধিকারিকদের অপর অংশ। তাঁদের মতে, চতুর্থী থেকে বিজয়া দশমী পর্যন্ত সাত দিন দুপুর থেকে মেট্রো চালালে কর্মীদের পাশাপাশি অসুবিধায় পড়বেন যাত্রীদেরও একটা বড় অংশ।

কারণ, চতুর্থী, পঞ্চমী এবং ষষ্ঠীর দিন পুজো দেখতে বেরোনোর পাশাপাশি বহু মানুষ শেষ মুহূর্তের কেনাকাটাও সারেন। তা ছাড়া, বেসরকারি অফিস এবং স্কুল-কলেজও খোলা থাকে ওই সময়ে। গত দু’বছর চতুর্থী এবং পঞ্চমীতেই মেট্রোয় রেকর্ড ভিড় হতে দেখা গিয়েছে। ২০১৬ সালে চতুর্থীর দিন মেট্রোয় যাত্রী-সংখ্যা ছিল ৮ লক্ষ ৪০ হাজারের কাছাকাছি। ২০১৭ সালের ২৫ সেপ্টেম্বর, পঞ্চমীর দিন মেট্রোয় উঠেছিলেন ৮ লক্ষ ৭৮ হাজার যাত্রী। পরের দিন সংখ্যাটা বেড়ে হয় ৭ লক্ষ ৯৫ হাজার।

মেট্রোর এক আধিকারিক বলেন, “গত কয়েক বছর ধরে পুজোর আগ দিয়েই মেট্রোয় ভিড় বেশি হচ্ছে। সেই সময়েই যদি সকালের দিকে মেট্রো বন্ধ থাকে, তা হলে সাধারণ মানুষ খুব অসুবিধায় পড়বেন।”

চতুর্থী থেকে নবমী পর্যন্ত ছ’দিন রাতভর মেট্রো চালালে মেট্রোকর্মীদের শারীরিক ধকলও অনেকটাই বাড়বে বলে মত ওই আধিকারিকের। বিজয়া দশমীতে অবশ্য দুপুরে মেট্রো পরিষেবা শুরু হলেও তা চালু থাকে রাত ৯-৫৫ পর্যন্ত।

চতুর্থী থেকেই দুপুরে মেট্রো চালানোর পক্ষে রয়েছেন যাঁরা, মেট্রোর তেমনই এক কর্তা বলেন, “এ বারের পুজোয় চতুর্থী পড়েছে শনিবার। পরদিন রবিবার পঞ্চমী। ফলে পুজোর ছুটি কার্যত শনিবার থেকেই শুরু হয়ে যাবে।” ওই কর্তা জানান, আজকাল মহালয়ার পরদিন থেকেই শহরের বড় পুজোগুলি দর্শনার্থীদের জন্য মণ্ডপ খুলে দেয়। ফলে সপ্তাহের শেষ দু’দিন, শনি ও রবিবার রাতে মেট্রো না চললে দর্শনার্থীরা সমস্যায় পড়বেন। যাত্রীদের কথা ভেবেই দুপুর থেকে রাতভর মেট্রো চালানোর পরিকল্পনা করা হয়েছে বলে জানান ওই কর্তা।

তাই বলে শনিবার, চতুর্থী থেকে সোমবার, ষষ্ঠী পর্যন্ত টানা তিন দিন মেট্রো পেতে দুপুর পর্যন্ত অপেক্ষা করতে হবে? এর কোনও সদুত্তর ওই কর্তা দিতে পারেননি।

মেট্রোর আধিকারিকদের একাংশ অবশ্য চতুর্থী থেকে ষষ্ঠী পর্যন্ত চালু সময়সূচি মেনেই ট্রেন চালানোর পক্ষপাতী। পুজোর ভিড়ের কথা মাথায় রেখে প্রয়োজনে কয়েকটি ট্রেন কিছুটা বেশি সময় পর্যন্ত চালানোর পরামর্শ দিচ্ছেন তাঁরা। যাত্রীদের প্রশ্ন, মেট্রোর উপরেই যখন শহরের বেশির ভাগ যাত্রী নির্ভরশীল, তখন সকাল থেকে বেশি রাত পর্যন্ত মেট্রো চালাতে অসুবিধা কোথায়?

এ প্রশ্নের জবাবে মেট্রোর এক শীর্ষ কর্তা বলেন, “যাত্রীদের প্রয়োজন আর মেট্রোর পরিকাঠামো মাথায় রেখেই পরিকল্পনা হয়। চতুর্থী থেকে দুপুরে মেট্রো চালানো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি। সংশ্লিষ্ট সকলের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেওয়া হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন